Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 11 September 2021

'সোনার ছেলে'‌ নীরজ চোপড়া

দেবাশীষ গোস্বামী : সোনার ছেলে নীরজ চোপড়া। হ্যাঁ অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় জ্যাভলিন থ্রোআর নীরজ চোপড়ার কথাই বলছি। শুধু সোনার পদকই তাঁর‌ প্রাপ্তি হয়েছে তাই নয়। এই সোনার পদক জয়ের ফলে তাঁর মোটা অঙ্কের আর্থিক এবং অন্যান্য জিনিসের‌ও প্রাপ্তি ঘটেছে। তবে তাঁর এই সাফল্য কিন্তু একদিনে আসেনি। অনেক আগে থেকেই তাঁকে এই নিয়ে লেগে থাকতে হয়েছিল। ১৭ আগস্ট অলিম্পিকে যেদিন নীরজ সোনার পদক পেলেন, তার আগে  কতজন ভারতীয় তাঁর নাম শুনেছিলেন, তা নিয়ে সন্দেহ আছে। 

নীরজ শুরু করেছিলেন মাত্র ১২ বছর বয়সে। অ্যাথলিট হবেন বলে নয়। ছোটবেলা থেকেই তিনি গোলগাল, নাদুসনুদুস চেহারার ছিলেন। ওজন ছিল বেশি। তাই বাড়ির লোকজন ওজন কমানোর জন্য ছুটতে পাঠিয়েছিলেন। সেখানেই তার কোচ জয়ভীর চৌধুরি জ্যাভলিনের প্রতি আগ্রহ দেখে তাঁকে জ্যাভলিন থ্রোতে নিয়ে আসেন। 

তারপর তাঁর দ্বিতীয় কোচ নাসিম আহমেদ ও শেষে ইউনি হো এর হাত ধরে একেবারে অলিম্পিকে সোনা জয়। এর মাঝে ভারতীয় জুনিয়র দল, ভারতীয় যুবদল এবং শেষে ভারতীয় দলের হয়ে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় যোগদান করা। এর আগে তিনি বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে ২০১৬ সালে সোনা, সাফ গেমসে ২০১৬ সালে সোনা, ২০১৭ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা, কমনওয়েলথ গেমসে ২০১৮ সালে সোনা এবং ওই সালেই এশিয়ান গেমসে সোনা জয় করেন। 

এবারে আসা যাক তাঁর অর্থ প্রাপ্তিযোগের দিকে। এখনও পর্যন্ত বিভিন্ন সংস্থা থেকে তাঁর মোট অর্থপ্রাপ্তির পরিমাণ ১৪ কোটি ৭৫ লক্ষ টাকা। মাহিন্দ্রা কোম্পানির মালিক আনন্দ মাহিন্দ্রা নীরজকে তাঁর কোম্পানির একটি লেটেস্ট মডেলের গাড়ি উপহার দিয়েছেন। নীরজের নিজের রাজ্য হরিয়ানা সরকার তাঁকে একটি গ্রেড ওয়ান সরকারি চাকরির প্রস্তাব দিয়েছেন। যদিও তিনি ভারতীয় সেনাবাহিনীর একজন সুবেদার। ভারতীয় সেনাবাহিনীও তাঁকে অনেক ধরনের পুরস্কার দিয়েছে। এমনকি পুনেতে একটি স্টেডিয়ামের নামকরণও করা হয়েছে তাঁর নামে।

বিজ্ঞাপনের বাজারেও তাঁর এখন ভীষণ কদর। ভারতের অনেক নামিদামি কোম্পানি তাঁকে দিয়ে বিজ্ঞাপন করানোর জন্য চাহিদা প্রকাশ করেছে। নীরজ চোপরা আগামী ১৫ সেপ্টেম্বর, বুধবার কলকাতায় আসছেন। এখানে তিনি শতদ্রু দত্ত প্রযোজিত 'তাহাদের কথা' নামক একটি অনুষ্ঠানে যোগ দেবেন।

 

ভারতের গর্ব নীরজ চোপড়ার বয়স এখন মাত্র ২৩ বছর। তিনি এই বয়সেই প্রভূত খ্যাতি অর্জন করেছেন। আশা করা যায় তিনি আরও দুটি অলিম্পিক অর্থাৎ ২০২৪ ও ২০২৮ সালে তিনি যোগদান করতে সক্ষম হবেন এবং ভারতকে আরও গৌরবান্বিত করতে সক্ষম হবেন।



No comments:

Post a Comment