Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 26 September 2021

ফিরে দেখা বাঙালির ফুটবল ঐতিহ্য

Bengali-football-tradition

দেবাশীষ গোস্বামী : সুদূর ইংল্যান্ডে ইস্টবেঙ্গল, মোহনবাগানের মতো দলকে নিয়ে আইএফএ শিল্ডের খেলা হয় জানেন? ইংল্যান্ডে প্রবাসী বাঙালিরা একটি সংস্থা গড়ে তুলেছেন, যার নাম হেরিটেজ বেঙ্গল গ্লোবাল। প্রথমে এই সংস্থাটি‌র উদ্দেশ্য ছিল, ইংল্যান্ডের মাটিতে বাঙালি ফুটবল চর্চাকে জিইয়ে রাখা। তাঁদেরই উদ্যোগে সেখানে শুরু হয়েছে আইএফএ শিল্ড। 

না এটা কলকাতার আইএফএ শিল্ডের কোনও অংশ নয়। এটা হলো ইন্ডিয়ান ফ্যান অ্যালায়েন্স। এখানে নিজেদের মধ্যে ইস্টবেঙ্গলের নামে তিনটি ও মোহনবাগানের নামে তিনটি দল তৈরি করে এই ফুটবল টুর্নামেন্ট হয়। ফাইনালে যেকোনও একটি ইস্টবেঙ্গল ও একটি মোহনবাগান দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়। পুরুষ ও মহিলা– দুই বিভাগেই এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

সম্প্রতি এই সংস্থার উদ্যোগে 'ফিরে দেখা বাঙালির ফুটবল ঐতিহ্য' ‌এই নামে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গনে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, ক্রীড়া প্রতিমন্ত্রী মনোজ তেওয়ারি, কলকাতার ব্রিটিশ হাইকমিশনার নিক লো এবং বহুজাতিক ও সামাজিক ক্ষেত্রে অনেক গণ্যমান্য অতিথিবৃন্দ। 

এছাড়াও ছিলেন কলকাতার ভেটারেন ক্লাবের অরুণ ঘোষ, চন্দন ব্যানার্জি, শ্যাম থাপা, সমরেশ চৌধুরী, মিহির বসু ,নাসির আহমেদ, শমীক মুখার্জি ,কার্তিক শেঠ ও আরো অনেক বিশিষ্ট প্রাক্তন খেলোয়াড়রা। 

এই অনুষ্ঠানে হেরিটেজ বেঙ্গল গ্লোবালের ডিরেক্টর অনির্বান মুখার্জী বলেন, '‌আমরা কলকাতার ভেটারেন ক্লাবের সঙ্গে মিলে পশ্চিমবঙ্গের ফুটবলের উন্নতিকল্পে কিছু কাজ করতে চাই। এই বিষয়ে আমরা ভেটারেন ক্লাবের সঙ্গে একটি চুক্তি করে দায়িত্ব অর্পণ করতে চাই, যাতে আগামী দিনে তৃণমূলস্তর থেকে নার্সারি লীগ এর মাধ্যমে খেলোয়াড় উঠে আসতে পারে।'

এই সভায় উপস্থিত রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, 'আমাদের দেশে অনেক কোচিং ক্যাম্প থাকলেও উল্লেখযোগ্যভাবে খেলোয়াড় উঠে আসছে না। তার ফলস্বরূপ আন্তর্জাতিক স্তরে ভারতীয় ফুটবল এখন ১০৭ নম্বরে। কেন এই রকম হচ্ছে ?'‌ ‌ক্রীড়ামন্ত্রী এর কারণ খুঁজে দেখার জন্য সংস্থাটিকে অনুরোধ করেন।



No comments:

Post a Comment