Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

ইতিহাসে আজ : ১৭ সেপ্টেম্বর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ 


জাতীয় প্রেক্ষিত :

১) ১৯২২ খ্রিস্টাব্দে কলকাতায় নিখিল যুব সম্মেলনের প্রথম অধিবেশনে সংগঠকের দায়িত্ব ও সভাপতির আসন গ্রহণ করেন সুভাষচন্দ্র বসু।

২) ১৯২৯ খ্রিস্টাব্দে শহীদ যতীন দাসের শবদেহ নিয়ে কলকাতায় এক অভূতপূর্ব মিছিল হয়। এই মিছিলের নেতৃত্ব দেন সুভাষচন্দ্র বসু। 

৩) ১৯৩৪ খ্রিস্টাব্দে গান্ধীজী একটি দীর্ঘ বিবৃতি দিয়ে কংগ্রেসের তীব্র সমালোচনা করে বলেন চরকা, খদ্দর, মাদক বর্জন, অস্পৃশ্যতা ও অহিংসা নীতির ক্ষেত্রে কংগ্রেস আদর্শ থেকে বিচ্যুত হয়েছে। 

৪) ১৯৪৮ খ্রিস্টাব্দে হায়দরাবাদ অধিগ্রহণের যুদ্ধে ভারতীয় বাহিনীর আক্রমণে দিশেহারা নিজাম যুদ্ধ বিরতি ঘোষণা করতে বাধ্য হন। 

৫) ১৯৪৯ খ্রিস্টাব্দে অ-ব্রাহ্মণদের অধিক সুযোগ সুবিধা দেবার জন্য ই ভি রামস্বামী নাইকারের দ্রাবিড় কাজাগাম ভেঙে তামিলনাড়ুতে সি এন আন্নাদুরাই দ্রাবিড় মুনাত্রা কাজাগম (DMK)  দল তৈরি করেন। 

৬) ১৯৬৫ খ্রিস্টাব্দে সিকিম সীমান্তে ৭২ ঘন্টার মধ্যে ভারতীয় সেনাবাহিনী অপসারণের জন্য চিন ভারতকে হুঁশিয়ার করে দেয়। প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী ভারত–পাকিস্তান বিরোধের মধ্যে চিনের মধ্যস্থতা করার দরকার নেই বলে জানিয়ে দেন। 

৭) ১৯৬৬ খ্রিস্টাব্দে মহারাষ্ট্র ও কর্ণাটক এবং কর্ণাটক ও কেরালার সীমান্ত সমস্যা সমাধানের জন্য মেহেরচাঁদ মহাজনের নেতৃত্বে একটি কমিশন গড়া হয়। 

৮) ১৯৮২ খ্রিস্টাব্দে ভারত ও শ্রীলঙ্কা তাদের প্রথম টেস্ট ক্রিকেট ম্যাচ খেলা শুরু করে। 

৯) ২০০৪ খ্রিস্টাব্দে তামিল ভারতের প্রথম ধ্রুপদী ভাষা হিসাবে ঘোষিত হয়। 

১০) আজকের দিনে জন্মেছিলেন মারওয়াড়ের রাজা দ্বিতীয় জগৎ সিং; ভারতে আত্মমর্যাদা আন্দোলনের প্রবর্তক ই ভি রামস্বামী নাইকার, সমাজ সংস্কারক পি থাকরে; স্বনামধন্য চিত্রকর মুকবুল ফিদা হুসেন; ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; বর্তমান ভারতীয় ক্রিকেট দলের সদস্য রবিচন্দ্রন অশ্বিন প্রমুখ। 

১১) আজকের দিনে প্রয়াত হন তামিল স্কলার টি ভি কল্যাণসুন্দরম; উর্দু কবি হসরত জয়পুরী; কথাকলি সংগীতকার কে হরিদাস প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১)১৭৮৭ খ্রিস্টাব্দে ফিলাডেলফিয়াতে আমেরিকার সংবিধানে স্বীকৃত ও স্বাক্ষরিত হয়। 

২) ১৯০৮ খ্রিস্টাব্দে অরভিল রাইট তাঁর প্রথম যাত্রীবাহী বিমান আকাশে ওড়ান। যাত্রী ছিলেন থমাস সেলফ্রিজ। 

৩) ১৯৮৩ খ্রিস্টাব্দে ভেনেসা উইলিয়াম প্রথম কৃষ্ণাঙ্গ মিস আমেরিকা হন। 

৪) আজকের দিনে জন্মেছিলেন ইজরায়েলের রাষ্ট্রপতি চাইম হারজং; আমেরিকান গায়ক জ্যাক ম্যাকডাফ; মিশরের রাষ্ট্রপতি হাসিম কান্ডিল প্রমুখ। 

৫) আজকের দিনে প্রয়াত হন স্কটিশ লেখক টোবিয়াস স্মলেট; ইংরেজ প্রত্নতাত্ত্বিক চার্লস রবার্ট ককারেল; পোলিশ কবি ব্রুনো জেসিনস্কি প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে বিশ্বকর্মা পূজা, বামন জয়ন্তী, কন্যা সংক্রান্তি, মহারাষ্ট্রে মারাঠাওয়াডা মুক্তি দিবস, অ্যাঙ্গোলাতে বীর দিবস, হন্ডুরাসে শিক্ষক দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন