Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

ইতিহাসে আজ : ১৪ সেপ্টেম্বর ২০২১

 ‌


ইতিহাসে আজ 


জাতীয় প্রেক্ষিত : 

১) ১৮৪৯ খ্রিস্টাব্দে ভারতীয়দের স্বার্থরক্ষার জন্য 'ন্যাশনাল অ্যাসোসিয়েশন' গঠিত হয়। পরে তা 'ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনে'র সঙ্গে যুক্ত হয়ে যায়। 

২) ১৮৯৭ পুনার প্লেগ কমিশনার রান্ড ও সামরিক অফিসার আয়ার্স্টকে হত্যার অভিযোগে বিপ্লবী দামোদর হরি চাপেকরকে গ্রেপ্তার করা হয়। আজকের দিনে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়। 

৩) ১৯২৯ খ্রিস্টাব্দে লাহোর থেকে দেশসেবক যতীন দাসের মৃতদেহ বায়ুনিরোধক কাঠের বাক্সে ট্রেনে পুলিশি প্রহরায় কলকাতা পাঠানোর ব্যবস্থা করা হয়। লাহোর স্টেশনে এই সংগ্রামী শহীদকে অবনত মস্তকে জনসাধারণ শেষ বিদায় জানায়। 

৪) ১৯৪৮ খ্রিস্টাব্দে ভারতীয় বাহিনী 'অপারেশন পোলো'র অংশ হিসেবে ঔরঙ্গাবাদ শহরটির দখল নেয়। 

৫) ১৯৮৮ খ্রিস্টাব্দে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার প্রদান করা হয়। 

৬) আজকের দিনে জন্মেছিলেন চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক জিপি সিপ্পী; প্রখ্যাত আইনজ্ঞ আর বি জেঠমালানি; চিত্র পরিচালক রাজকুমার কোহলি; অভিনেতা আয়ুষ্মান খুরানা প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন স্বনামধন্য বাংলা ঔপন্যাসিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়; কুস্তিগীর এইচ এম বিরাজদার প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ৭৮৬ খ্রিস্টাব্দে হারুণ আল রসিদ আব্বাসিদ খলিফা হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন। 

২) ১৭৫২ খ্রিস্টাব্দে ব্রিটিশ সাম্রাজ্য গ্রেগরিয়ান ক্যালেন্ডারকে অনুমোদন দেয়। 

৩) ১৮১২ খ্রিস্টাব্দে নেপোলিয়নের গ্র্যান্ড আর্মি মস্কোতে প্রবেশ করে। কিন্তু রুশ সেনারা পোড়ামাটি নীতি অনুসরণ করে মস্কো থেকে সরে যায়। নেপোলিয়ন বিপদগ্রস্ত হন। 

৪) ১৯০১ খ্রিস্টাব্দে মার্কিন প্রেসিডেন্ট উইলিয়াম ম্যাককিনলে আততায়ীর আঘাতে নিহত হন। উপ রাষ্ট্রপতি থিওডোর রুজভেল্ট পরবর্তী রাষ্ট্রপতি হন।

৫) ১৯৮৫ খ্রিস্টাব্দে পেনাং ব্রিজ তৈরি সমাপ্ত হলে পেনাং মালয়েশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত হয়। 

৬) আজকের দিনে জন্মেছিলেন পোর্তারিকান কবি ও নারী অধিকার আন্দোলনের নেত্রী লোলা রড্রিগেজ; আমেরিকান কবি, ঔপন্যাসিক ও ছোট গল্প লেখক হ্যামলিন গারল্যান্ড; এস্টোনিয়ান কবি মার্ট রড, সুইস ভাইয়োলিনিস্ট রুডল্ফ বমগার্টনার প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন প্রখ্যাত ইতালিয়ান লেখক দান্তে আলিঘিয়েরি; ফরাসি চিত্রকর নিকোলাস ল্যানক্রেট; জার্মান প্রকৃতিবিদ হেইনরিখ কল; নোবেল বিজয়ী স্প্যানিশ গণিতবিদ জোশ এচেগারে; আমেরিকান ঔপন্যাসিক ও সমালোচক জন গার্ডনার প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে রাধা অষ্টমী, মাসিক দুর্গাষ্টমী, গৌরী বিসর্জন, ভারতের হিন্দিভাষী রাজ্যগুলিতে হিন্দি দিবস, রোমানিয়াতে ইঞ্জিনিয়ার দিবস, ইউক্রেনে মবিলাইজড সার্ভিসমেন দিবস, নিকারাগুয়াতে স্যান জাসিন্তো দিবস।

সংকলক :‌ স্বপন ঘোষ। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন