Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 22 September 2021

দিনের টুকিটাকি :‌ ২২ সেপ্টেম্বর, ২০২১


জলবন্দি বাসিন্দাদের পাশে

টানা বৃষ্টির জেরে বারাসত শহরের বেশ কিছু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। জলবন্দি বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে প্রশাসন। খোলা হয়েছে কয়েকটি ত্রাণ শিবিরও। বারাসত ১১ নম্বর রেলগেট সংলগ্ন নিচু এলাকায় জল জমে যাওয়ায় সেখানকার মানুষদের বারাসত কলেজের ত্রাণ শিবিরে রাখা হয়েছে। সেখানকার দূর্গত মানুষদের খাবারের ব্যবস্থা করল বারাসত স্টার রয়াল অ্যাসোসিয়েশন। সহযোগিতা করেন আইএমএর রাজ্য শাখার যুগ্ম অর্থ সচিব চিকিৎসক বিবর্তন সাহা। তিনি নিজের হাতে খাবার পরিবেশন করেন। তিনি জানান, ওই ত্রাণ শিবিরে থাকা মানুষগুলি যত দিন নিজেদের বাড়িতে ফিরতে না পারছেন, ততদিন তাঁরা খাবারের ব্যবস্থা করবেন। তাদের চিকিৎসার বিষয়টিও তিনি দেখবেন বলে জানান। উদ্যোক্তা সংস্থার কর্মকর্তা রাজীব চক্রবর্তী জানান, তাঁরা বারাসত শহরের বিভিন্ন ত্রাণ শিবির ঘুরে অসহায় মানুষদের খাবার দিয়েছেন। এদিনের এই কাজে তারা বারাসত পুলিশ প্রশাসন ও স্থানীয় বেশ কয়েকটি ক্লাবের সহযোগিতা পেয়েছেন বলেও জানান রাজীব বাবু। 



ছুটিতে বিশ্বভারতীর উপাচার্য

অচলাবস্থা কাটার পর বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী ছুটিতে গেলেন। আর তা নিয়ে জল্পনা শুরু হয়েছে শান্তিনিকেতনে। আজ ২২ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ছুটিতে থাকবেন বলে জানা গেছে। বিশ্বভারতীর ওয়েবসাইটে উপাচার্যের এই ছুটির বিষয়টির সম্পর্কে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই পাঁচ দিন উপাচার্যের পদ সামলাবেন বিশ্বভারতীর শিক্ষাভবনের অধ্যক্ষ তারাপ্রসাদ চট্টোপাধ্যায়। জানা গেছে, ছাত্র আন্দোলনের ফলে বিশ্বভারতীতে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল, সেই অচলাবস্থার অবসান হয়েছে। আর তারপরই দিল্লিতে ডাক পরে উপাচার্যের। সেই কারণে বুধবার দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন  উপাচার্য। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের সঙ্গে বিশ্বভারতীর বর্তমান পরিস্থিতি নিয়ে উপাচার্যের আলোচনা হবার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।



জলমগ্ন এলাকা পরিদর্শন

উত্তর ২৪ পরগনার হাবড়া পুরসভার জলমগ্ন এলাকা পরিদর্শন করলেন পুর প্রশাসক নারায়ণচন্দ্র সাহা।গত কয়েকদিন ধরে টানা বর্ষণে হাবড়া পুরসভার একাধিক এলাকা প্লাবিত হয়েছে। বর্ষার জলে রাস্তা, পুকুর সব একাকার হয়ে গেছে। পাশাপাশি, বাড়ির ভিতরে ঢুকে পড়েছে বর্ষার জল। এই জল কিভাবে দ্রুত বের করে দেওয়া যায়, এলাকার মানুষেরা কতটা অসহায় অবস্থার মধ্যে আছেন, কিভাবে তাঁদের সাহায্য করা যায়– তা নিয়ে বুধবার হাবড়ার ৮ নম্বর ও ১২ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন পুর প্রশাসক। সঙ্গে ছিলেন প্রশাসক মন্ডলীর সদস্য নন্দা চক্রবর্তী, কাঞ্চন ঘোষ। এদিন তিনি এলাকা পরিদর্শন করে দূর্গত মানুষদের পাশে থাকার আশ্বাস দেন।



No comments:

Post a Comment