Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 8 August 2021

শেষ হলো এবারের টোকিও অলিম্পিক

 

end-of-the-Tokyo-Olympics

দেবাশীষ গোস্বামী : আজ টোকিও অলিম্পিক ২০২০‌ এর শেষ দিন ছিল। এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই প্রতিযোগিতা শেষ হলো। সমাপ্তি অনুষ্ঠানে নাচ, গান, আতশবাজি প্রদর্শনীর মাধ্যমে জাপান অভিনবত্ব দেখালো। উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে জাপান তাদের সংস্কৃতিকে এক নতুন রূপে সারা পৃথিবীর কাছে তুলে ধরেছে। দুই অনুষ্ঠানেই জাপান স্টেডিয়ামের আলোকসজ্জার‌ও অভিনবত্ব দেখিয়েছে। 

এবারের অলিম্পিক প্রতিযোগিতা সাফল্যের সঙ্গে অনুষ্ঠিত করে জাপান অসাধ্য সাধন করেছে। গত এক বছর ধরেই কোভিড ১৯ অতিমারির কারণে সারা বিশ্ব যখন স্তব্ধ হয়ে গিয়েছে, তখন তারা সাময়িকভাবে এই প্রতিযোগিতা বন্ধ রেখে ঠিক এক বছরের মাথায় নতুন করে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত করে দেখিয়ে দিয়েছে যে, তারা পারে। 

ভারত এই সমাপ্তি অনুষ্ঠানে মার্চপাস্টে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে ভারতের বজরং পুনিয়া দেশের জাতীয় পতাকা বহন করেন। শেষে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস ব্যাচ প্রতিযোগিতা সমাপ্তি ঘোষণা করেন। আগামী ২০২৪ সালে প্যারিসে পরবর্তী অলিম্পিক প্রতিযোগিতায় যুবকদের নতুন উদ্দীপনার সঙ্গে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান। 

আমেরিকার প্রতিযোগীরা শেষ দিনে চমক সৃষ্টি করে পদক তালিকার প্রথম স্থান অর্জন করে। তারা পেয়েছে ৩৯ টি সোনা, ৪১ টি রুপো ও ৩০ টি ব্রোঞ্জ পদক। চীন দ্বিতীয় স্থানে নেমে এসেছে। তারা পেয়েছে ৩৮ টি সোনা, ৩২ টি রুপো ও ১৮ টি ব্রোঞ্জ পদক। তৃতীয় স্থান অধিকার করেছে আয়োজক দেশ জাপান। তারা পেয়েছে ২৭ টি সোনা, ১৪ টি রুপো ও ১৭ টি ব্রোঞ্জ পদক। ভারত ১ টি সোনা, ২ টি রুপো ও ৪ টি ব্রোঞ্জ পদক পেয়ে পদক তালিকার ৪৮ তম স্থান লাভ করেছে। অলিম্পিকের ইতিহাসে এবারই ভারত সেরা সাফল্য লাভ করেছে।


No comments:

Post a Comment