Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 8 August 2021

দিনের টুকিটাকি : ‌৮ আগস্ট, ২০২১

তৃণমূলে মেগা যোগদান 

রবিবার পুরুলিয়ার ভিক্টোরিয়া স্কুল ময়দানে বজরং দল, আরএসএস, বিজেপি থেকে ৫৫০ মহিলা তৃণমূলে যোগদান করলেন। তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দেন পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তরের মন্ত্রী সন্ধ্যারানী টুডু। উপস্থিত ছিলেন জেলা তৃণমূল সভাপতি গুরুপদ টুডু, জেলা পরিষদ সভাধিপতি সুজয় ব্যানার্জী প্রমুখ।  বিজেপি, আরএসএস করে মানুষের জন্য কাজ করতে না পারার আক্ষেপের পাশাপাশি বিজেপিতে যারা নেতৃত্ব দেন, তারা নিচুতলার কর্মীদের গুরুত্ব দেন না বলে এদিন অভিযোগ তোলেন যোগদানকারীরা। আর সেই কারনেই তাঁরা  তৃণমূলে যোগ দিলেন বলে জানান। এ ব্যাপারে বিজেপির জেলা সভাপতি বিদ্যাসাগর চক্রবর্তীর দাবি, যারা যোগদান করেছেন, তাঁরা কেউই বিজেপি করতেন না।


কবিগুরুর মূর্তি উন্মোচন

পুরুলিয়া পুরসভার উদ্যোগে কবিগুরুর প্রয়াণ দিবসে তাঁর পূর্ণাবয়ব মূর্তি বসলো। পুরুলিয়া পুরসভার গেটে ঢোকার মুখে প্রায় ১০ ফুট লম্বা এই মূর্তিটি বসানো হয়েছে। মূর্তির আবরণ উন্মোচন করলেন মন্ত্রী সন্ধ্যা রানী টুডু। উপস্থিত ছিলেন পুর প্রশাসক মৃগাঙ্ক মাহাতো, বিধায়ক সুশান্ত মাহাতো, জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ গুরুপদ টুডু। এদিন কোভিড বিধি মেনে সাংস্কৃতিক সংস্থা অনুরাগ এর পক্ষ থেকে শিশুদের নিয়ে এদিন কবিগুরুকে স্মরণ করা হয়। কবিতা, সঙ্গীত এবং  নৃত্যের মধ্যে দিয়ে কবিগুরুকে স্মরণ করা হয়। সংগঠনের পক্ষে দেবলীনা অধিকারী বলেন, '‌শিশুদের মধ্যে রবীন্দ্রচেতনা গড়ে তোলাই আমাদের অন্যতম লক্ষ্য। বিশ্বকবি শিশুদের জন্য যে সাহিত্য রচনা করে গেছেন, তা এই যুগেও সমান প্রাসঙ্গিক।' ‌অনুষ্ঠান শেষে ২০ জন পড়ুয়ার হাতে উপহার হিসেবে খাতা, পেন দেওয়া হয়। 


বারাসত রক্তদান শিবির

কবিগুরুর প্রয়াণ দিবসে বারাসত সেনপুকুর অ্যাসোসিয়েশন ও সেনপুকুর দুর্গোৎসব কমিটির উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান শিবির অনুষ্ঠিত হলো রবিবার। এদিন প্রায় ৬০ জন রক্তদান করেন। করোনা অতিমারির কথা মাথায় রেখে এলাকার অসহায় মানুষের জন্য অক্সিজেনেরও ব্যবস্থা করেছে সেনপুকুর অ্যাসোসিয়েশন। শুধু রক্তদান শিবিরই নয়, সারা বছর ধারাবাহিকভাবে সমাজসেবামূলক কাজ তাঁদের সংগঠন করে থাকে বলে জানান এই সংগঠনের অন্যতম কর্ণধার অঞ্জন মুখার্জী। এদিনের রক্তদান শিবিরে বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ, বারাসত পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য অশনি মুখার্জী, বারাসত জেলা হাসপাতালের রোগী কল্যাণ সমিতির অন্যতম সদস্য ডাঃ বিবর্তন সাহা। খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানান, '‌করোনা অতিমারীর জন্য রক্ত সংকট রুখতে সেনপুকুর অ্যাসোসিয়েশন যেভাবে রক্তদান শিবিরের আয়োজন করেছে, এইভাবে প্রত্যেকটি সামাজিক সংগঠন ও ক্লাব সংগঠনগুলিকে রক্তদান শিবির করা প্রয়োজন।' 


পুলিশের উদ্যোগে আদিবাসীদের ভ্যাকসিন

অজানা আতঙ্ক আর অনীহার কারণে বীরভূমের মোহাম্মদ বাজার থানা এলাকার প্রায় ১১ টি মৌজার ২২ হাজার আদিবাসী মানুষ টিকা নেওয়া থেকে দূরে ছিলেন। ফলে করোনা মোকাবিলায় জেলা প্রশাসনের কাছে তা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। করোনার অতিমারির হাত থেকে রক্ষা পেতে এইসব মানুষদের জন্য বীরভূম জেলা প্রশাসন ও পুলিশের উদ্যোগে আদিবাসী এলাকায় নিয়মিত মাইকি প্রচার, বিভিন্ন অনুষ্ঠানে আদিবাসী নেতাদের মাধ্যমে জনসংযোগ করে অবশেষে মৌজা ধরে ধরে করোনার টিকা নিতে আগ্রহ বাড়ানো সম্ভব হয়েছে। আদিবাসীরাও এব্যাপারে এগিয়ে এসেছেন। রবীন্দ্র প্রয়াণ দিবসে ও বিশ্ব আদিবাসী দিবসের আগে দেওয়ানগঞ্জ মৌজায় কেন্দ্র পাহাড়ি গ্রামে বীরভূম জেলা পুলিশের উদ্যোগে এবং মহম্মদ বাজার থানার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হলো চক্ষু পরীক্ষা শিবির ও ভ্যাকসিন দেওয়ার কাজ। এদিন প্রায় ২০০ জন সাধারণ গ্রামবাসী ও ৫০০ জন আদিবাসী ভ্যাকসিন নেন। 

No comments:

Post a Comment