Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 12 August 2021

আজকের দিনটি : ১২ আগস্ট ২০২১

 

Today-is-the-day

আজকের দিনটি 


জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৬৫ খ্রিস্টাব্দে এলাহাবাদের দ্বিতীয় সন্ধি স্বাক্ষরিত হয় ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও দিল্লির মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলমের মধ্যে। এই চুক্তির বলে কোম্পানি বাংলা–বিহার–উড়িষ্যার দেওয়ানি লাভ করে এবং আইনানুগ ভাবে বাংলা সুবায় তাদের প্রবেশ ঘটে। 

২) ১৯২২ খ্রিস্টাব্দে কাজী নজরুল ইসলামের সম্পাদনায় 'ধূমকেতু'‌ অর্ধ–সাপ্তাহিক পত্রিকা হিসাবে প্রকাশিত হতে শুরু করে।

৩) ১৯৩২ খ্রিস্টাব্দে অনুন্নত শ্রেণীদের জন্য আলাদা নির্বাচনের যে ব্যবস্থা ব্রিটিশ প্রধানমন্ত্রী রামসে ম্যাকডোনাল্ড এদেশে চালু করতে উদ্যোগী হন, গান্ধীজী তার প্রতিবাদে পুনার জারবেদা জেলে অনশন শুরু করেন। 

৪) ১৯৩৬ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র বসুর উদ্যোগে বিভিন্ন রাজ্যের বিভিন্ন ছাত্র সংগঠনের মিলিত জাতীয় সম্মেলন হয় লক্ষ্মৌ'র 'গঙ্গাপ্রসাদ মেমোরিয়াল হলে'। সম্মেলনের উদ্বোধক ও সভাপতি ছিলেন যথাক্রমে জওহরলাল নেহেরু ও মহম্মদ আলি জিন্না।

৫) ১৯৩৭ খ্রিস্টাব্দে আটক বন্দিদের সমর্থনে দেউলি বন্দি নিবাসে আটক প্রায় ২০০ এবং প্রেসিডেন্সি ও আলিপুর সেন্ট্রাল জেলের ৪৮ জন রাজবন্দি একযোগে অনশন শুরু করে।

৬) ১৯৩৯ খ্রিস্টাব্দে ওয়ার্ধায় অনুষ্ঠিত কংগ্রেস ওয়ার্কিং কমিটি এক প্রস্তাবে সুভাষচন্দ্রকে কংগ্রেসের বঙ্গীয় প্রাদেশিক কমিটির সভাপতির পদ থেকে অপসারিত করে এবং তিন বছরের জন্য তিনি কোনও নির্বাচিত সংস্থার সদস্য হতে পারবেন না বলে ঘোষণা করে। 

৭) ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো আন্দোলন চলাকালে পাটনা শহরের রেল যোগাযোগ ও টেলিগ্রাফ– টেলিফোনের যোগাযোগ নষ্ট করে দেওয়া হয়। যার ফলে পাটনা শহরটি সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়। 

৮) ১৯৪৫ খ্রিস্টাব্দে রাত প্রায় দুটো নাগাদ সুভাষচন্দ্রের দুই উপদেষ্টা ড. লক্ষুমাইয়া ও গণপতি সিঙ্গাপুর থেকে এসে সুভাষচন্দ্রকে খবর পৌছে দেন যে, জাপান মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করতে চলেছে। 

৯) ১৯৪৬ খ্রিস্টাব্দে সরকারিভাবে লর্ড ওয়াভেল কংগ্রেস সভাপতি হিসাবে জওহরলাল নেহেরুকে অন্তর্বর্তীকালীন মন্ত্রীসভা গঠনের জন্য আহ্বান জানান। 

১০) ১৯৪৭ খ্রিস্টাব্দে বাউন্ডারি কমিশনের সভাপতি স্যার সিরিল রাডক্লিফ বাংলা, আসাম ও পাঞ্জাবকে ভাগ করে পাকিস্তানকে দেওয়ার কথা ঘোষণা করেন। 

১১) ১৯৮৬ খ্রিস্টাব্দে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক নুরুল হাসান পশ্চিমবঙ্গের দ্বাদশ রাজ্যপাল নিযুক্ত হন। 

১২) আজকের দিনে জন্মেছিলেন নৃতত্ববিদ ত্রিলোকীনাথ মদন, কার্ডিওভাস্কুলার সার্জন নরেশ ত্রেহান, কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, বামপন্থী নেতা সীতারাম ইয়েচুরি, ঐতিহাসিক কে এ নীলকান্ত শাস্ত্রী, ভারতের পরমাণু গবেষণার পথিকৃৎ ড. বিক্রম সারাভাই প্রমুখ। 

উল্লেখযোগ্য প্রয়াণ : আবুল ফজল, এ এম চেট্টিয়ার, গুলশান কুমার। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১০৯৯ খ্রিস্টাব্দে প্রথম ক্রুসেড শুরু হয়। 

২) ১৪৯২ খ্রিস্টাব্দে নতুন বিশ্বের ক্যানারি আইল্যান্ডে ক্রিস্টোফার কলম্বাস প্রথম পদার্পণ করেন। 

৩) ১৮৫১ খ্রিস্টাব্দে আইজ্যাক সিঙ্গার সেলাই মেশিনের প্রথম পেটেন্ট লাভ করেন। 

৪) ১৮৬৫ খ্রিস্টাব্দে ব্রিটিশ সার্জন জোসেফ লিস্টার প্রথম অ্যান্টিসেফটিক সার্জারি সম্পন্ন করেন। 

৫) ১৮৭৭ খ্রিস্টাব্দে টমাস আলভা এডিসন ফোনোগ্রাফ আবিষ্কার করেন। 

৬) ১৯৫৩ খ্রিস্টাব্দে প্রথম থার্মোনিউক্লিয়ার বোম্ব টেস্ট করে সোভিয়েত ইউনিয়ন। 

৭) ১৯৬০ খ্রিস্টাব্দে নাসা'র প্রথম সফল কমিউনিকেশন স্যাটেলাইট 'Echo 1A'‌ উৎখেপিত হয়। ১৯৬৪ খ্রিস্টাব্দে বর্ণবিদ্বেষের কারণে দক্ষিণ আফ্রিকা অলিম্পিক গেমস থেকে বহিষ্কৃত হয়। 

৮) ১৯৯২ খ্রিস্টাব্দে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকো North American Free Trade Agreement (NAFTA) চুক্তিতে স্বাক্ষর করে। 

স্মরণীয় জন্ম : ফরাসি প্রেসিডেন্ট ফ্র্যাঙ্কোয়েস হল্যান্ড, রাশিয়ান থিয়োসফিস্ট হেলেনা ব্লাভাটস্কি, প্রবাদপ্রতীম অস্ট্রিয়ান চিকিৎসক আরউইন ফশ্রডিঙ্গার  প্রমুখ। 

উল্লেখযোগ্য প্রয়াণ  : মিশরের বিখ্যাত রাণী ক্লিয়োপেট্রা, ক্যাথলিক চার্চের প্রধান পোপ চতুর্থ সিক্সটাস, ফরাসি ফার্মাসিস্ট ও এন্টোমোলোজিস্ট ই টি জিওফ্রে, প্রথম রেলইঞ্জিনের আবিষ্কারক জর্জ স্টিভেনশন, ব্রিটিশ লেখক উইলিয়াম ব্লেক  প্রমুখ ।

** আজকের দিনটি সম্মিলিত জাতিপুঞ্জ আয়োজিত 'আন্তর্জাতিক যুব দিবস' '

আন্তর্জাতিক সমুদ্র  সংহতি দিবস', 'আন্তর্জাতিক হস্তি দিবস' প্রভৃতি।‌


সংকলক : স্বপন ঘোষ



No comments:

Post a Comment