Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 5 August 2021

আজ অলিম্পিকে ভারত

 

India-in-the-Olympics-today

দেবাশীষ গোস্বামী : আজ অলিম্পিকে ‌ভারত পদক জয়ের মধ্য দিয়ে দিনটি শুরু করে। পুরুষ হকিতে ভারত আজ তার প্রতিদ্বন্দ্বী জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ পদক পেয়েছে। আজ চুড়ান্ত প্রতিদ্বন্দ্বিতামুলক খেলায় ভারত প্রথমে ১-৩ গোলে পিছিয়ে পড়ে। কিন্তু শেষ পর্যন্ত ৫-৪ গোলে জিতে ইতিহাস সৃষ্টি করে। দীর্ঘ ৪১ বছর পর আজ ভারত এই খেলায় পদক জয় করে। এই খেলায় শেষ অলিম্পিক পদক এসেছিল ১৯৮০ সালে।

মেয়েদের কুস্তিতে ৫৭ কেজি বিভাগে অংশু মালিক ও ৫৩ কেজি বিভাগে ভিনেশ ফোগত দুজনেই হেরে গিয়ে পরবর্তী রাউন্ডে যেতে ব্যর্থ হয়েছেন। ছেলেদের কুস্তিতে ৫৭ কেজি বিভাগে ভারতের রবি কুমার দাহিয়া ফাইনালে রাশিয়ান প্রতিযোগীর কাছে ৪-৭ ফলাফলে হেরে রুপোর পদক জয়লাভ করেন। 

ছেলেদের কুস্তির অপর একটি খেলায় ৮৬ কেজি বিভাগে ভারতের প্রতিযোগী দীপক পুনিয়া সান মারিনোর প্রতিযোগীর কাছে ২-৩ ফলাফলে হেরে ব্রোঞ্জ পদক লাভ থেকে বঞ্চিত হন। পুরুষদের ২০ কিঃমিঃ হাঁটা প্রতিযোগিতায় ভারতের তিন জন প্রতিযোগী অংশ নিয়েছিলেন। তাঁদের মধ্যে সন্দীপ কুমার ২৩তম, রাহুল রোহিয়া ৪৭তম ও কে টি ইরফান ৫১তম স্থান লাভ করেন।

মহিলাদের গলফে দ্বিতীয় রাউন্ডের শেষে ভারতীয় প্রতিযোগী অদিতি অশোক দ্বিতীয় এবং দীক্ষা ডাগর ৫৪ তম স্থান পেয়ে পরের রাউন্ডে গেছেন। এখনও পর্যন্ত এবারের অলিম্পিকে পদক প্রাপ্তির স্থানে প্রথমে আছে চীন। তারা ৩৩ টি সোনা, ২৪ টি‌ রুপো এবং ১৬ টি ব্রোঞ্জ পদক পেয়েছে। দ্বিতীয় স্থানে আছে আমেরিকা। তারা ২৭ টি সোনা, ৩৪ টি রুপো এবং ২৬ টি ব্রোঞ্জ পদক পেয়েছে। তৃতীয় স্থানে আছে জাপান, যারা ২১ টি সোনা, ৯ টি রুপো এবং ১৪ টি ব্রোঞ্জ পদক পেয়েছে। এই তালিকায় ভারত ৬৫ তম স্থানে আছে। তাদের পদকপ্রাপ্তি হলো ২ টি রুপো এবং ৩ টি ব্রোঞ্জ।

 

No comments:

Post a Comment