Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 1 August 2021

কলেজে ভর্তি ফি বাবদ পুরসভার এককালীন অনুদান

 

Grant-for-admission-fee

সমকালীন প্রতিবেদন : ‌করোনা পরিস্থিতির কথা বিচার করে এবছর বনগাঁ পুর এলাকার মধ্যে বসবাসকারী ছাত্রছাত্রীদের মধ্যে যারা বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয় ভর্তি হবেন, তাঁদের জন্য এককালীন ৫০০ টাকা বিশেষ ভাতা অনুমোদন করলো বনগাঁ পুরসভা কর্তৃপক্ষ। বনগাঁ পুরসভার ইতিহাসে এই প্রথম এই ধরনের সিদ্ধান্তে খুশি শিক্ষা মহল।

করোনা পরিস্থিতিতে এই রাজ্য, দেশ তথা গোটা পৃথিবীর অর্থনৈতিক পরিস্থিতি এই মুহূর্তে বেহাল। স্বাভাবিকভাবেই তার প্রভাব পড়েছে বিভিন্ন ক্ষেত্রে। শিক্ষা ক্ষেত্র তার ব্যতিক্রম নয়। পরিস্থিতির কথা বিবেচনা করে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। যদিও ক্লাস, পরীক্ষা সহ অন্যান্য প্রক্রিয়া চলছে অনলাইনে। স্কুল, কলেজের বেতন দিতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে নিম্ন, নিম্ন মধ্যবিত্তদের। 

এরইমধ্যে এ বছরের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে। উচ্চমাধ্যমিক উত্তীর্ণদের এখন কলেজে ভর্তি হওয়ার পালা। অথচ অনেক ক্ষেত্রেই আর্থিক কারণে চিন্তিত হয়ে পড়ছে অনেক পরিবারই। 

এই পরিস্থিতিতে বনগাঁ পুর প্রশাসক মন্ডলীর বোর্ড সিদ্ধান্ত নেয় যে, এবছর বনগাঁ পুর এলাকায় বসবাসকারী যেসব উচ্চমাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রী বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যাল‌য়ে প্রথম বর্ষে ভর্তি হবেন, পুরসভার পক্ষ থেকে তাঁদের ভর্তি ফি বাবদ মাথা পিছু এককালীন ৫০০ টাকা করে অনুদান দেওয়া হবে। 

পুরসভার এই সিদ্ধান্তে ছাত্রছাত্রীদের পাশাপাশি খুশি বনগাঁ কলেজ কর্তৃপক্ষ। কলেজের অধ্যক্ষ ড:‌ বিশ্বজিৎ ঘোষ জানান, 'দু'দিন আগেই পুরসভার বর্তমান প্রশাসক গোপাল শেঠের পক্ষ থেকে এই সংক্রান্ত একটি চিঠি হাতে পেয়েছি। পুরসভার এই মানবিক সিদ্ধান্ত যথেষ্ট সময় উপযোগী‌। ২ আগস্ট থেকে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে। প্রথমে পাস এবং পরে অনার্স বিভাগে ভর্তি প্রক্রিয়া চলবে।' 

তিনি আরও জানান, 'প্রতিবছর গড়ে বনগাঁ পুর এলাকার প্রায় ৮০০ জন নতুন ছাত্রছাত্রী প্রথম বর্ষে ভর্তি হন। এ বছরও আশা করা যায় সমপরিমাণ ছাত্রছাত্রী আমাদের কলেজে ভর্তি হবেন। করোনা পরিস্থিতির কারণে এ বছরও ভর্তি প্রক্রিয়া অনলাইনে হবে।'‌

No comments:

Post a Comment