Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 24 August 2021

বর্ধিত হারে ডিএ কেন্দ্রীয় ‌কর্মীদের, অতিরিক্ত মাশুল এটিএমে

 

DA-central-workers-at-an-increased-rate

সমকালীন প্রতিবেদন : কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর আসতে চলেছে। সেপ্টেম্বর মাস থেকেই বর্ধিত হারে ডিএ মিলতে পারে বলে সূত্রের খবর। করোনা আবহের মধ্যেই গত বছর কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে ডিএ বেড়েছিল। সেটি কার্যকর হয়েছিল চলতি বছরের ১ জানুয়ারি থেকে। 


অন্যদিকে, সপ্তম পে কমিশনের সুপারিশ মেনে ফের ৪ শতাংশ হারে ডিএ দেওয়ার ঘোষণা করা হল। এই সুবিধা সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশন ভোগীরা পাবেন বলেও খবর সূত্র মারফত। 

কেন্দ্রীয় সরকারের ডিএ বাড়ার খবরের পাশাপাশি এবার নির্দিষ্ট সীমার বাইরে এটিএম থেকে টাকা তুললে গুনতে হবে অতিরিক্ত মাশুল। নতুন বছরে এমন নিয়ম কার্যকর করতে চলেছে আরবিএই। সূত্রের খবর, বিনামূল্যে ৫ বার লেনদেনের সুবিধা থাকলেও, তা শেষ হলে গ্রাহকদের প্রতি লেনদেন পিছু গুনতে হবে ২১ টাকা। ২০২২ সালের জানুয়ারি মাস থেকে এই নিয়ম কার্যকর হবে বলেও সম্প্রতি এক বিবৃতি জারি করেছে রিজার্ভ ব্যাংক। আপাতত গ্রাহকরা যে ব্যাংকের এটিএম, সেই ব্যাংকের থেকে টাকা তুললে মাসে পাঁচ বার কোনও টাকা দিতে হবে না। 

এত দিন পাঁচ বারের বেশি কোনও গ্রাহক এটিএম ব্যবহার করলে ২০ টাকা সার্ভিস চার্জ কাটতো ব্যাংক। এখন থেকে সেটি ২১ টাকা করা হবে। পাশাপাশি, ডেভিড কার্ড ও ক্রেডিট কার্ডের পরিসেবামূল্য বাড়াচ্ছে কার্ড দেখভাল করার সঙ্গে যুক্ত সংস্থা। বলা হয়েছে, ওই লেনদেন ১৫ টাকার বদলে এবার ১৭ টাকা করা হয়েছে। একদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর খবরে খুশির হাওয়া অন্যদিকে, ব্যাংক গ্রাহকদের এটিএম পরিষেবা বাবদ খরচ বাড়ানোয় এখন চিন্তায় পড়েছেন সাধারন মানুষ।





No comments:

Post a Comment