Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২ আগস্ট, ২০২১

আজকের রান্না : ‌চকলেট রোজ সন্দেশ

Chocolate-Rose-Sandesh

চকলেট রোজ সন্দেশ


উপকরণ :

ছানা ১ কাপ, কনডেন্স মিল্ক ৪ চামচ, গুঁড়ো চিনি ২ চামচ, ছোট এলাচের গুঁ‌ড়ো ১/‌৪ চামচ,  ডার্ক চকলেট কম্পাউন্ড ১ কাপ, চকলেট রোজমোল্ড একটা, অন্য যেকোনও ডিজাইন নেওয়া যেতে পারে।

প্রণালী :

খালি ননস্টিক কড়াইতে হাতের তালুর সাহায্যে মেখে রাখা ছানা, কনডেন্স মিল্ক, চিনি গুড়ো দিয়ে ভাল করে পাক দিয়ে নিতে হবে। এলাচের গুঁড়ো দিতে হবে। এখানে স্বাদ অনুযায়ী চিনি ব্যবহার করতে হবে। যদি কারোর বেশি মিষ্টি প্রয়োজন হয়, তাহলে চিনি একটু বেশি দেওয়া যেতে পারে। ছানাটা যখন কড়াইয়ের থেকে উঠে উঠে আসবে, তখন বুঝতে হবে ছানাটার পাক হয়ে গেছে। এবার কড়াই নামিয়ে ছানাটাকে ঠান্ডা করে নিতে হবে।

ডার্ক কম্পাউন্ড ছোট টুকরো করে কেটে নিতে হবে। গ্যাসে একটি পাত্রে জল বসিয়ে তার উপরে আর একটি বড় পাত্রে চকলেটগুলি রেখে গলিয়ে নিতে হবে। নিচের পাত্রের জল যেন চকলেটের বাটিতে না লাগে। এবার চকলেট মোল্ডে ওই গলানো চকলেটগুলি ঢেলে দিতে হবে। এবার চকলেট মোল্ডটি ফ্রিজে রাখতে হবে দু মিনিটের জন্য। ফ্রিজ থেকে মোল্ড বের করে নিয়ে ওই মোল্ডের মধ্যে অল্প অল্প করে পাক করে রাখা ছানাটা দিতে হবে। তার উপর থেকে আবারও গলানো চকলেট দিয়ে ৫ থেকে ১০ মিনিটের জন্য ফ্রিজে রাখতে হবে। ১০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে খুব সাবধানে চকলেট সন্দেশগুলি বের করে নিতে হবে। তাহলেই তৈরি চকলেট রোজ সন্দেশ।

ছবি : ‌সংগৃহীত

প্রিয়াঙ্কা দত্ত

যোগাযোগ : ‌৯৪৭৫২১৫৯৭২‌

                                                    -----------------------------



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন