Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 25 July 2021

ভারত থেকে অক্সিজেন এক্সপ্রেস গেল বাংলাদেশে


Oxygen Express from India went to Bangladesh

সমকালীন প্রতিবেদন : বিপদের দিনেই আসল বন্ধুকে চেনা যায়। করোনায় বিধ্বস্ত বাংলাদেশের পাশে দাঁড়িয়ে সেই বন্ধুত্বের নজির দেখাল ভারত। ওপার বাংলার মুমূর্ষু করোনা আক্রান্তদের বাঁচাতে রেলপথে অক্সিজেন পৌঁছে দেওয়া হল। বন্ধু দেশের প্রতি এই ধরনের উদ্যোগ ইতিহাস সৃষ্টি করল বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। এই ঘটনায় আপ্লুত বাংলাদেশ। 

শনিবার রাতে ১০ টি কন্টেনারে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে এই অক্সিজেন এক্সপ্রেস। বেনাপোল সীমান্তে ওই ট্রেন পৌঁছতেই ভারতের প্রতি কৃতজ্ঞতা উজাড় করে দিয়েছেন বাংলাদেশের প্রশাসনিক কর্তা থেকে আমজনতা। বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে ওই অক্সিজেন আনলোড করা হবে বলে বাংলাদেশ সূত্রে জানা গেছে। 

প্রসঙ্গত, করোনাকালে মানুষের জীবন বাঁচাতে পেট্রাপোল সীমান্ত দিয়ে এই প্রথম ভারত থেকে অক্সিজেন গেল বাংলাদেশে। গত ২৪ এপ্রিল ভারতে অক্সিজেন এক্সপ্রেস চালু হলেও তা এতদিন দেশের বিভিন্ন রাজ্যে পরিষেবা দিয়েছে। এই প্রথম কোনও প্রতিবেশি দেশে গেল ভারতের অক্সিজেন এক্সপ্রেস। শনিবার সকালে দক্ষিণ–পূর্ব রেলের চক্রধরপুর ডিভিশনের টাটানগর স্টেশন থেকে অক্সিজেন নিয়ে রওনা দেয় ওই ট্রেনটি। করোনা মহামারী মোকাবিলায় ভবিষ্যতেও ভারত সাহায্যর হাত বাড়িয়ে দেবে, নয়াদিল্লির তরফ থেকে এমনই আশ্বস্ত করা হয়েছে ঢাকাকে।

এব্যাপারে পেট্রাপোল ক্লিয়ারি এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সম্পাদক কার্তিক চক্রবর্তী জানিয়েছেন, 'ভারতের পক্ষ থেকে রেলপথে অক্সিজেন কন্টেনার পাঠানোর এই ধরনের উদ্যোগ সর্বপ্রথম। বিপদের দিনে প্রতিবেশী রাষ্ট্রের পাশে এইভাবে সাহাস্যের হাত বাড়িয়ে দেওয়ার ঘটনায় দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও গভীর হবে বলে আশা করি।'‌



No comments:

Post a Comment