Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 29 July 2021

দিনের টুকিটাকি : ‌২৯ জুলাই, ২০২১

হাবড়ায় বৃক্ষরোপন কর্মসূচি           

উত্তর ২৪ পরগনার হাবরা ১ ব্লকের রাওতারা পঞ্চায়েতের ইছাপুর গ্রামে বুধবার অনুষ্ঠিত হয় বৃক্ষরোপন কর্মসূচি। কর্মসূচির উদ্বোধন করেন উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের নারী ও শিশু  কল্যাণ দপ্তরের কর্মাধ্যক্ষ রেহেনা খাতুন। উপস্থিত ছিলেন পঞ্চায়েত সদস্যা রিনা ঘোষ, মালিকগ্রাম বুথের সদস্য কাদের আলী মন্ডল সহ বিশিষ্টজনেরা। রেহেনা খাতুন জানান, যেভাবে চারিদিকে গাছ  কেটে ফেলা হচ্ছে তাতে উষ্ণায়ন ক্রমাগত বেড়েই চলেছে। এই করোনা মহামারীতে মানুষ বুঝতে  পেরেছেন অক্সিজেনের প্রয়োজন কতটা। এদিনের কর্মসূচিতে প্রায় একশো চারা গাছ লাগানো হয়। গাছগুলি রক্ষনাবেক্ষণের জন্য কয়েকজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামীতে এই রকম অনেক গাছের চারা লাগানো হবে জানান উদ্যোক্তারা। 


জগদ্দলে বোমাবাজি, আহত দুই পুলিশকর্মী 

উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর মহকুমার জগদ্দল থানার মেঘনা মোড়ের কাছে ভাটপাড়া পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের আটচালা বাগানে বোমাবাজি করল দুষ্কৃতীরা। বোমার আঘাতে জখম হয়েছেন দুই পুলিশ কর্মী। আহত ওই পুলিশ কর্মীদের প্রথমে ভাটপাড়া স্টেট জেনারেল হাসপাতাল, পরে ব্যারাকপুর বি এন বোস হাসপাতালে স্থানান্তরিত করা হয়। বোমাবাজির খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় জগদ্দল থানার বিশাল পুলিশবাহিনী। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, আচমকাই এদিন  বোমাবাজি শুরু করে দুষ্কৃতীরা। স্থানীয় বাসিন্দারা খবর দেন জগদ্দল থানায়। জগদ্দল থানার পুলিশ ঘটনাস্থলে আসলে দুষ্কৃতীরা তাঁদেরকে লক্ষ্য করেও বোমা ছুঁড়তে থাকে। সেই বোমার আঘাতে দুজন পুলিশ কর্মী জখম হন। 


নব ব‌্যারাকপুরে বিদ্যাসাগর স্মরণ  

ঊনিশ শতকের প্রাণপুরুষ শিক্ষাবিদ সমাজ সংস্কারক ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের ১৩০ তম মহাপ্রয়াণ দিবস বৃহস্পতিবার যথাযথ মর্যাদার সাথে পালিত হয় এখানে। এদিন সকালে কোভিড বিধি মেনে নব ব্যারাকপুর বিদ্যাসাগর চর্চা কেন্দ্রের উদ্যোগে দক্ষিণ কোদালিয়া সংস্থার প্রধান কার্যালয়ে এই শ্রদ্ধাঞ্জলি কর্মসূচি অনুষ্ঠিত হয়। শুরুতে বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন উপস্থিত বিশিষ্টজনেরা ও বিভিন্ন বিদ্যালয়ের পড়ুয়ারা। এরপর গানে কবিতায় আলোচনায় মনীষিকে স্মরণ করা হয় এদিন। নারীমুক্তি আন্দোলন, বিধবা বিবাহ ও স্ত্রী শিক্ষা প্রচলন, বাংলা সাহিত্যে বিদ্যাসাগরের ভূমিকা নিয়ে আলোচনা করেন জয়পুরিয়া কলেজের অধ্যাপক ও বিজ্ঞান কর্মী স্বপন কুমার দাস, সমাজসকর্মী সত্যব্রত সেন, শৈলেন্দ্র নাথ ঘোষ, কলোনী উচ্চ বালিকা বিদ্যালয়ের দ্বাদশ শ্রেণির ছাত্রী কুন্তলা কুন্ডু। 


সংকলন : সৌদীপ ভট্টাচার্য


No comments:

Post a Comment