Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 31 July 2021

ইটভাটার শিশুদের সঙ্গে জন্মদিন পালন ছোট্ট সৃজিতার

 

Creating birthday celebrations

সৌদীপ ভট্টাচার্য : ইটভাটার শ্রমিক এবং তাদের পরিবারের সঙ্গে নিজের জন্মদিন পালন করলো দশ বছরের সৃজিতা। তাদের সঙ্গে কেক কেটে, মাংস–ভাত খেয়ে ছোটদের হাতে, কেক, বিস্কুট তুলেও দিল সে। শনিবার অভিনব এই জন্মদিন পালিত হল বারাসতের একটি ইটভাটায়। এই ঘটনায় আপ্লুত ইটভাটার দরিদ্র শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যরা।

করোনা অতিমারীতে লকডাউনের জেরে একপ্রকার বন্ধই হয়ে আছে বারাসতের বিভিন্ন প্রান্তে থাকা ইট ভাটাগুলি। এই ভাটাগুলির সঙ্গে যুক্ত শ্রমিক ও তাদের পরিবারগুলির জুটছে না দুবেলা দুমুঠো খাবার। বিষয়টি বাবা সুমন সাধু ও মা প্রিয়াঙ্কা সাধুর কাছে জানতে পারে দশ বছরের সৃজিতা। তাই শনিবার তার জন্মদিন উপলক্ষে বারাসত বড়বড়িয়া সংলগ্ন একটি ইটভাটায় ওই ইটভাটার শ্রমিক ও তাদের পরিবারকে মাংস‌–ভাত খাওয়ানোর ব্যবস্থা করে সৃজিতা ও তার পরিবার। 

একইসঙ্গে ইট ভাটায় থাকা ছোট্ট শিশুদের হাতে দুধ, কেক, বিস্কুটও তুলে দেয় সৃজিতা। তাদের সঙ্গেই এদিন জন্মদিনের কেকও কাটে সে। অভিনব এই জন্মদিনে এদিন হাজির ছিলেন সৃজিতার বাবা সুমন সাধু, মা প্রিয়াঙ্কা, ভাই প্রত্যুষ, ঠাকুমা সুজাতা সাধু, কাকা রিন্টু সাধু, হৃদয়পুর নব সোপানের কর্ণধার সৌভিক ঘোষ, সুপর্ণা মন্ডল সহ বিশিষ্টজনেরা। 

নিজের ১০ বছরের জন্মদিন এইভাবে কাটাতে পেরে খুশি ছোট্ট সৃজিতাও। আগামী দিনগুলিতেও সৃজিতা এইভাবে দরিদ্র, অসহায় মানুষদের পাশে থাকতে চায়। তার এই ভাবনার সঙ্গী হতে পেরে গর্বিত তার পরিবারের সদস্যরা। 


No comments:

Post a Comment