Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৯ জুন, ২০২৪

ক্যাপ্টেন হিসেবে নতুন ইতিহাস রোহিত শর্মার, ভাঙলেন ধোনির রেকর্ড

New-history-of-Rohit-Sharma

সমকালীন প্রতিবেদন : খারাপ পিচে খেলেও বিশ্বকাপের প্রথম ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছে টিম ইন্ডিয়া। কঠিন পিচের এই ম্যাচে ব্যাট হাতে জ্বলে ওঠেন দলের ক্যাপ্টেন রোহিত শর্মা। জুড়ে দেন হাফ সেঞ্চুরি। তবে সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ভারতীয় দল আয়ারল্যান্ডকে হারানোমাত্রই টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন হিসেবে দুর্দান্ত এক রেকর্ড গড়েন রোহিত শর্মা। 

টি টোয়েন্টি তে ভারতের ক্যাপ্টেন হিসেবে রোহিতের এটি ছিল ৫৫তম ম্যাচ। রোহিতের নেতৃত্বে ভারতের এটি ৪২তম টি-টোয়েন্টি ম্যাচ জয়। রোহিত শর্মার ক্যাপ্টেন্সিতে ভারত ১২টি টি-টিয়েন্টি ম্যাচ হেরেছে। ১টি ম্যাচ টাই হয়েছে। 

উল্লেখযোগ্য বিষয় হল, ভারতের টি-টোয়েন্টি ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি ম্যাচ জয়ের সর্বকালীন রেকর্ড গড়লেন রোহিত শর্মা। এই নিরিখে তিনি পিছনে ফেলে দিলেন মহেন্দ্র সিং ধোনিকে। উল্লেখ্য, মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত মোট ৪১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে জয় তুলে নিয়েছে। 

সুতরাং, ভারতের টি-টোয়েন্টি ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি ম্যাচ জয়ের নিরিখে ধোনিকে এদিন পিছনে ফেলে দেন রোহিত। সেই সুবাদে হিটম্যান হয়ে ওঠেন ভারতের সর্বকালের সেরা টি-টোয়েন্টি ক্যাপ্টেন। উল্লেখ্য, ধোনি ভারতকে মোট ৭২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। তাঁর নেতৃত্বে ভারত পরাজিত হয় ২৮টি ম্যাচে। 

এদিকে, টিম ইন্ডিয়ার টি-টোয়েন্টি ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি ম্যাচ জয়ের নিরিখে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি। বিরাটের নেতৃত্বে ভারত ৫০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে জয় তুলে নেয় ৩০টি ম্যাচে। পরাজিত হয় ১৬টি ম্যাচে।

ভারতের টি-টোয়েন্টি ক্যাপ্টেন হিসেবে সাফল্যের শতকরা হারে রোহিত ৭৭.২৭ শতাংশ সহ এগিয়ে রয়েছেন ধোনি ও কোহলির থেকে। যদিও এখনও পর্যন্ত মহেন্দ্র সিং ধোনিই একমাত্র ক্যাপ্টেন, যাঁর নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। 

যদিও সার্বিকভাবে ক্যাপ্টেন হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি জয় পেয়েছেন পাকিস্তানের বাবর আজম। দ্বিতীয় স্থানে রয়েছেন উগান্ডার ব্রায়ান মাসাবা। রোহিত যুগ্মভাবে তালিকার তৃতীয় স্থানে উঠে আসেন। রোহিতের মতো টি-টোয়েন্টি ক্যাপ্টেন হিসেবে ৪২টি করে ম্যাচ জিতেছেন ইংল্যান্ডের ইয়ন মর্গ্যান ও আফগানিস্তানের আসগর আফগান।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন