Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৫ মে, ২০২৪

‌শনিবার দুপুরের পর থেকেই রেমালের প্রভাব পড়তে শুরু করবে

Remal-effect

সমকালীন প্রতিবেদন : রেমাল আতঙ্কে ভুগছেন রাজ্যবাসী। শনিবার দুপুরের থেকেই শুরু হয়ে যেতে পারে রেমালের প্রভাব। রবিবার রাতে বাংলাদেশ ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়ার আগেই ভারী বৃষ্টিতে ভিজতে পারে মহানগর সহ আশপাশের জেলা। 

আবারো উস্কে দিচ্ছে মে মাসের সেই ভয়ঙ্কর স্মৃতি। এবারেও ঝড়ের দাপটে লন্ডভন্ড হতে পারে একাধিক এলাকা। আগে থাকতেই তাই সাবধান করা হয়েছে দুই বাংলার মানুষকে।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, প্রবল শক্তিশালী হয়ে ১৩০ কিলোমিটার বেগে স্থলভাগে আছড়ে পড়বে রেমাল। আর তার সবথেকে বেশি প্রভাব পড়বে বাংলাদেশ ও সাগরদ্বীপের বেশকিছু এলাকায়। 

রবিবার রাতে এই ঘূর্ণিঝড়ের তান্ডবের প্রভাব পড়ার আগেই শনিবার থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা দুই ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর এবং নদীয়া জেলায়। 

বৃষ্টির পাশাপাশি রয়েছে ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা। কলকাতায় ২০০ মিলিমিটার বৃষ্টির হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। তাই এই ঝড়বৃষ্টির মোকাবেলা করতে প্রস্তুত কলকাতা পুর প্রশাসনও।

ঘূর্ণিঝড় রেমাল এর কারনে ইতিমধ্যেই উপকূলবর্তী জেলাগুলিতে খোলা হয়ে গিয়েছে কন্ট্রোলরুম। সেইসঙ্গে প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ, ফ্লাড শেল্টারের ব্যবস্থাও। পূর্বরেলের তরফেও এবার সতর্কতা অবলম্বন করে এই ঝড়ের মোকাবেলা করার জন্য হাওড়া ও শিয়ালদা বিভাগের রেলের আধিকারিকরা বৈঠকও সেরে নিয়েছেন।

যেহেতু ঝড়ের পূর্বাভাস আগে থাকতেই রয়েছে, সেক্ষেত্রে সতর্কতাও নিতে হবে আগে থাকতে। আবহাওয়া দপ্তর এবং প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, ঝড়ের সময় কখনোই বাইরে থাকবেন না। যদি জরুরি কোন প্রয়োজন থাকে, তাহলে আগে থাকতে  সেই কাজ সেরে আসুন। 

ঝড়ের সময় কোনরকম ভুল আপনার জীবনহানির কারণ হতে পারে। এই সময়টায় কোন পাকা ঘরের মধ্যে থাকার চেষ্টা করবেন। ভুল করেও ঝড়ের মধ্যে কোনদিন বাইক বা গাড়ি চালাবেন না। সেই সঙ্গে বাড়ির ছাদে এমন কিছু রাখবেন না, যাতে ঝড়ের সময় সেই জিনিস উড়ে গিয়ে কারো ক্ষতির কারণ হয়। 

সম্ভব হলে আগে থাকতে বাড়ির সমস্ত চার্জিং সিষ্টেমের জিনিস অর্থাৎ ফোন, ল্যাপটপ, লাইট এসবে চার্জ দিয়ে রাখুন। ঘরে মোমবাতি, পানীয় জল, কিছু প্রয়োজনীয় ওষুধ এমনকি কয়েক দিনের খাবারও মজুত করে রাখুন। অকারনে আতঙ্কিত হবেন না।‌



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন