Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৩ মে, ২০২৪

বৃষ্টি উধাও হয়ে ফের বাড়বে তাপমাত্রা

 

Rain-is-gone

সমকালীন প্রতিবেদন : স্বস্তি আর মাত্র হাতে গোনা ‌দুদিন। তারপরই বৃষ্টি উধাও হতে চলেছে বঙ্গ থেকে। সঙ্গে বাড়বে তাপমাত্রাও। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার দক্ষিণের বেশিরভাগ জেলায় মেঘলা আকাশ এবং বজ্রবিদুৎ সহ বৃষ্টি হলেও বুধবারের পর বৃষ্টির পরিমাণ কমবে এবং সঙ্গে বাড়বে তাপমাত্রা। 

তবে বৃহস্পতিবার সামান্য বৃষ্টিতে ভিজতে পারে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূম। যদিও শুক্রবার থেকে ওই জেলাগুলিতেও বৃষ্টির আর দেখা মিলবে না। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আজ অর্থাৎ সোমবার কলকাতার আকাশ মেঘলা থাকবে। 

উত্তর ও দক্ষিণবঙ্গের কোথাও কোথাও মাঝেমধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২-৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের ধারেকাছে ঘোরাঘুরি করবে।

গত সোমবার থেকে শনিবার পর্যন্ত কমবেশি ঝড়-বৃষ্টির সাক্ষী থেকেছে রাজ্যের সমস্ত জেলা। তবে রবিবার সকাল থেকে বৃষ্টির দেখা মেলেনি। বদলে সারাদিনই রোদ ঝলমলে আবহাওয়া দেখা গিয়েছে। যার ফলে আগামী একমাসের গরমের স্মৃতি উঁকি দিয়েছে রাজ্যবাসীর মনে। 

সকলের মনে আপাতত একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, তবে কী ঝড়বৃষ্টির পর্ব এখানেই শেষ? আবারও তাপপ্রবাহ চলবে বঙ্গে? এই বিষয়ে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বুধবারের পর থেকে তাপমাত্রা একটু একটু করে বাড়লেও তাপপ্রবাহের সম্ভবনা নেই। 

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও বৃষ্টিতে ভিজবে উত্তরের দক্ষিণ দিনাজপুর ও মালদা বাদে সব জেলা। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। যার ফলে তাপমাত্রা কমবে উত্তরবঙ্গে। তবে রবিবারের পর থেকে উত্তরের জেলাতেই বৃষ্টিপাতের পরিমাণ কমবে। 

আগামী সপ্তাহের শেষের দিকে কলকাতার তাপমাত্রা বেড়ে ৩৬-৩৭ ডিগ্রি সেলসিয়াসের ধারেকাছে চলে আসবে। এমনকি পশ্চিমের কয়েকটি জেলার তাপমাত্রা বেড়ে থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। কোনওভাবেই আগের মতো অতিরিক্ত গরম পড়বে না।

মৌসুম ভবন জানিয়েছে, পশ্চিমবঙ্গের পাশাপাশি পূর্ব ভারতের রাজ্যগুলিতেও তাপমাত্রার পারদ বাড়বে। তবে আর তাপপ্রবাহ সম্ভাবনা নেই বললেই চলে।‌ আর এভাবেই প্রাকৃতিক পরিবেশের দিক থেকে এই রাজ্যে লোকসভার ভোটপর্ব কিছুটা হলেও আগের তুলনায় কম কষ্টদায়ক হবে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন