Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

ফ্যানের কার্যকারিতা ঠিক রাখতে একটানা কতক্ষণ ফ্যান চালানো উচিত?

 

How-long-should-the-fan-run?

সমকালীন প্রতিবেদন : দিন হোক কিংবা রাত, এই গরমে ফ্যান ছাড়া এক মুহূর্ত টেকা দায় হয়ে পড়ছে। যাদের এয়ারকন্ডিশনার কেনার মত সক্ষমতা নেই, এই গরম থেকে রেহাই পেতে তাদের কাছে এই ফ্যানই অন্যতম ভরসা। 

ফলে যতক্ষণ বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক থাকছে, ততক্ষণ পর্যন্ত পাখার নিচ থেকে সরার উপায় নেই। কিন্তু একটানা কতক্ষণ এই বৈদ্যুতিক পাখা চালানো উচিত? একটানা কতক্ষণ চালালে পাখার কোন ক্ষতির হবে না? 

এই প্রশ্নের উত্তরটা কিন্তু অনেকেই জানা নেই। তাহলে কিভাবে ঠিক রাখবেন আপনার পাখা? এ ব্যাপারে বিশেষজ্ঞরা কি জানাচ্ছেন? সেই বিষয়েই আলোচনা করব এই প্রতিবেদনে। এই তীব্র গরমকে মোকাবেলা করতে মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত পরিবারের কম বেশি ভরসা সিলিং ফ্যান কিংবা টেবিল ফ্যান। 

গরম থেকে একটু স্বস্তি পেতে যে বাড়িতে বিদ্যুৎ সরবরাহ আছে, এমন প্রত্যেক পরিবারই যেভাবেই হোক একটি বৈদ্যুতিক পাখার ব্যবস্থা করে নিচ্ছেন। আর সেই পাখা চালিয়েই গরম থেকে নিষ্কৃতি পাচ্ছেন। 

কিন্তু সেই পাখা যদি হঠাৎ করে খারাপ হয়ে যায় অর্থাৎ আর কাজ না করে, তাহলে কিন্তু খুবই সমস্যার। তাই এই পাখা চালানোর পাশাপাশি তার যত্ন নেওয়াটাও জরুরী। এই যত্ন মানে শুধু পরিষ্কার পরিচ্ছন্ন রাখাই নয়, একটা নিয়ম মেনে এই পাখা চালানো উচিত। 

একটানা একটা নির্দিষ্ট সময় পর্যন্ত পাখা চালানো উচিত। আর তাহলেই ঠিক থাকবে পাখার কার্যকারিতা। এব্যাপারে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, টেবিল ফ্যান হোক বা সিলিং ফ্যান তা কোনভাবেই একটানা ২ থেকে ৩ ঘণ্টার বেশি চালানো উচিত নয়। 

কারণ হিসেবে তাদের মতামত, প্রত্যেকটি ফ্যানের ভেতরে থাকে একটি মোটর, যার সাহায্যেই একটি পাখা ঘুরতে পারে। আর এই ঘূর্ণনের ফলে ঘর্ষণ হয়।  আর এই ধর্ষণের ফলেই তাপ উৎপন্ন হয়। 

এই কারণে একটানা ফ্যান চালালে এই তাপের পরিমাণ বেড়ে যায়। আর এইভাবে একটানা ফ্যান চলতে থাকলে তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে ফ্যানের ভেতরে থাকা মোটর এবং কয়েল পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 

ফলে একটানা দু থেকে তিন ঘন্টার বেশি ফ্যান চালানো উচিত নয়। ঘন্টা তিনেক একটানা ফ্যান চালিয়ে এক ঘন্টার জন্য সেই ফ্যান বন্ধ রাখা উচিত। এতে ফ্যান খারাপ হওয়ার সম্ভাবনা কম থাকে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন