Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০২৪

ভোটের আবহেই প্রকাশিত হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল

 

MP-HS-result

সমকালীন প্রতিবেদন : লোকসভা ভোটের আবহে উত্তাল রাজ্য রাজনীতি। দেশ জুড়ে ভোটের দামামা বেজে গিয়েছে। ৭ দফায় ভোট হবে পশ্চিমবঙ্গে। ভোট পর্ব শুরু হবে ১৯ এপ্রিল থেকে। চলবে ১লা জুন পর্যন্ত। দিল্লির মসনদে কে বসবে তা নির্ধারিত হবে ৪ঠা জুন। 

কিন্তু তার আগেই রাজ্যের ১৮ লক্ষ পরীক্ষার্থীর ভাগ্য নির্ধারিত হবে। জানা যাচ্ছে, ভোটের আবহেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ্যে আসবে। তবে এবার আগে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে এমনটাই জানা গিয়েছে। 

কবে প্রকাশ্যে আসবে উচ্চমাধ্যমিকের ফলাফল? চলতি বছর মাধ্যমিক শুরু হয়েছিল ২রা ফেব্রুয়ারি থেকে, যা চলেছে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত। অন্যদিকে, ১৬ই ফেব্রুয়ারি থেকে ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত উচ্চ মাধ্যমিকের পরীক্ষা চলেছে। 

সাধারণত মাধ্যমিকের কয়েকদিন পরেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ্যে আনা হয়। তবে এর ব্যতিক্রমও দেখা যায়। সংসদ সূত্রে খবর, ইতিমধ্যে উচ্চ মাধ্যমিকে ৮ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে আর মাত্র আড়াই হাজার পরীক্ষার্থীর নম্বর এন্ট্রি করা বাকি আছে। 

এই সপ্তাহের মধ্যে সমস্ত নম্বর জমা পড়লে এপ্রিলের তৃতীয় সপ্তাহেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ্যে আনা হতে পারে। ফল প্রকাশের ১৫ দিন পর মার্কশিট হাতে পাবেন পরীক্ষার্থীরা। অন্যদিকে, মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, মে মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিকের ফল প্রকাশিত হতে পারে। 

সাধারণত মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে ৯০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করতে দেখা যায়। পর্ষদের তরফে জানা গিয়েছে, আর কয়েক দিনের মধ্যে বাকি নম্বর জমা পড়লে রিচেক করা হবে। এই বছর রেজাল্টের দিনই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট তুলে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে পর্ষদের তরফে। 

যদিও কীভাবে মার্কশিট বিতরণ করা হবে, সেই বিষয় এখনো চিন্তায় আছে মধ্যশিক্ষা পর্ষদ। তবে এই সমস্যার দ্রুত সমাধান করা হবে বলেই জানানো হয়েছে। অন্যদিকে, ভোটের জন্য স্কুলগুলিতে গরমের ছুটি বাড়ানো হয়েছে। সরকারি স্কুলগুলিতে বাড়ানো হয়েছে গরমের ছুটি। 

৬ মে থেকে রাজ্যের প্রতিটি প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলে গরমের ছুটি পড়ে যাচ্ছে। লোকসভা ভোটের নির্ঘণ্ট অনুসারে, ১৯ তারিখ নির্বাচন রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে। সেই কথা মাখায় রেখেই ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল ছুটি দেওয়া হয়েছে ৩টি জেলার সরকারি স্কুলগুলিতে। 

পাশাপাশি, ২৬ এপ্রিল দ্বিতীয় দফা নির্বাচনের জন্য ২৪ এপ্রিল থেকে ২৭ এপ্রিল ছুটি দেওয়া হয়েছে দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর জেলার সরকারি স্কুলগুলিতে। 

এর পাশাপাশি, লোকসভা ভোটের জন্যও একাধিক স্কুল ব্যবহার করা হবে।‌ এইরকম একটি পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে এখন পরীক্ষার ফল প্রকাশ নিয়ে চরম ব্যস্ত রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ–মাধ্যমিক শিক্ষা সংসদ।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন