Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

রাজ্যজুড়ে প্রবল গরমের পূর্বাভাস, পারদ উঠবে ৪৫ ডিগ্রিতে

 

Intense-heat

সমকালীন প্রতিবেদন : ‌বৈশাখ মাসের শুরুতেই পারদ ঊর্ধ্বমুখী। হু হু করে চড়তে শুরু করেছে তাপমাত্রা। তার সঙ্গেই বইছে ভয়ংকর লু। আগামী কয়েকদিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করল মৌসম ভবন। 

সাধারণত স্বাভাবিকের থেকে তাপমাত্রা সাড়ে চার ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়। আর স্বাভাবিকের থেকে সাড়ে ৬ ডিগ্রি বেশি হলে তৈরি হয় অতি তীব্র তাপপ্রবাহ পরিস্থিতি। 

এই দ্বিতীয় পরিস্থিতি তৈরি হতে পারে বাংলায়, এমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা বাড়বে। 

এর মধ্যে আটটি জেলায় শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর। কয়েকটি জায়গায় শুক্রবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রিও ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা। 

আগামী কয়েকদিন পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমে ‘সিভিয়ার হিটওয়েভ’ বা অতি তীব্র তাপপ্রবাহ চলতে পারে। এর মধ্যে আগামী ১৯ এপ্রিল ভোট শুরুর দিনে পাঁশকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৯ ডিগ্রি পৌঁছে যাবে বলে পূর্বাভাস মিলেছে।

তবে শুধু বাংলা নয়, দেশজুড়ে প্রবল গরমের সতর্কতা জারি করেছে জাতীয় মৌসম ভবন। আবহাওয়ার লেটেস্ট আপডেট অনুযায়ী, মহারাষ্ট্র, উত্তর গোয়া, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং পশ্চিমবঙ্গের জন্য লু অ্যালার্ট রয়েছে। 

মহারাষ্ট্রের একাধিক শহরের জন্য আলাদা করে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। তাপপ্রবাহের সবচেয়ে মারাত্মক প্রভাব পড়তে চলেছে মহারাষ্ট্রের থানে, মুম্বই এবং রায়গড়ে। চলতি সপ্তাহ জুড়ে বইবে লু। 

ঊর্ধ্বমুখী থাকবে সংশ্লিষ্ট রাজ্যগুলির তাপমাত্রার পারদ। ইতিমধ্যেই তীব্র তাপপ্রবাহ চলছে উত্তর গোয়াতে। আগামী ১৯ তারিখ পর্যন্ত ওডিশাতেও চলবে ভয়াবহ লু। তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশেও চড়চড়িয়ে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। 

আর সেইসঙ্গে বাংলার এই অস্বস্তিকর গরম। সব মিলিয়ে দেশজুড়ে যেন বাড়ছে অস্বস্তি। তাই দিনের বেলায় বাড়ি থেকে বেরোতে মানা করেছেন আবহাওয়াবিদরা। এই গ্রীষ্মে বাড়ির ভেতরে থাকুন, সুস্থ থাকুন। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন