Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩ এপ্রিল, ২০২৪

প্রবল তাপপ্রবাহের আশঙ্কা রাজ্যে, জেলায় জেলায় সতর্কতা জারি

Heat-wave

সমকালীন প্রতিবেদন : বাংলায় এখন চলছে বসন্তকাল। কিন্তু বসন্তের আমেজ যেন গায়েব হয়েছে গত দুদিন ধরে। তার কারণ হল, গ্রীষ্মের আগাম আগমন। বসন্তের প্রভাব শুরু হতে না হতেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। 

একেই হয়ত বলে প্রকৃতির খাম-খেয়ালিপনা। একদিকে উত্তরবঙ্গে চলছে ঝড়-বৃষ্টি। অপরদিকে, দক্ষিণবঙ্গে পোড়া গরম। সকাল ৮টার সময়ও খটখট করছে বিভিন্ন জায়গা। ছিটে ফোঁটা বৃষ্টির আশায় বসে লোকজন। তাপমাত্রা প্রায় চল্লিশ ছুঁইছুঁই। 

আর এই অবস্থায় গরম নিয়ে এসে গেল আরও বড়সড় পূর্বাভাস। আবহবিদেরা জানিয়েছেন, আগামী কয়েক দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা আরও দু’চার ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। 

এর ফলে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। ওই জেলাগুলিতে তাপমাত্রা ছাড়াবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। বাকি সব জেলাতেও আবহাওয়া থাকবে অস্বস্তিকর। 

এদিকে ইতিমধ্যে রাজ্যের বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর এবং পানাগড় শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে। তবে শুধুমাত্র বাংলা নয়, এবছর ভারতের অধিকাংশ জায়গাতেই তীব্র গরম পড়বে। মধ্য ভারত ও দক্ষিণ-পশ্চিম ভারতে হিটওয়েভের আশঙ্কা বেশি। 

১০ থেকে ২০ দিন ধরে এই তাপপ্রবাহ চলতে পারে ভারতের বিভিন্ন অংশে। সাধারণত অন্যান্য বছর এই তাপপ্রবাহ চার থেকে আট দিন চলে‌‌। ফলে সে দিক থেকে প্রস্তুত থাকতে হবে। 

তাপপ্রবাহের জন্য সবচেয়ে বেশি বিপদে পড়বে গুজরাট, মধ্য মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তর ছত্রিশগড় ও অন্ধপ্রদেশ। 

এপ্রিল মাসে দেশের অধিকাংশ জায়গাতে স্বাভাবিকের থেকে বেশি উষ্ণতা থাকবে। তাই আসন্ন এই তীব্র গরম থেকে সতর্ক থাকতে হবে আমাদের। নাহলেই শরীরে দেখা দেবে নানা অসুস্থতা। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন