Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৯ মার্চ, ২০২৪

নাসার গুরুত্বপূর্ণ পদে ভারতের হাশিমা ‌জেমস ওয়েব টেলিস্কোপ তৈরির শরিক

 

Web-Telescope

সমকালীন প্রতিবেদন : মহাকাশ নিয়ে আগ্রহ কার না নেই। পৃথিবীর বাইরে তো রয়েছে চাঁদ, সূর্য ও সৌর পরিবারের নানা গ্রহ-উপগ্রহ। কিন্তু সৌরজগতের বাইরে কি রয়েছে! তা জানার জন্যই আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা তৈরি করেছে জেমস ওয়েব টেলিস্কোপ। 

এই টেলিস্কোপের মাধ্যমে যেমন দেখা গেছে ব্ল্যাকহোলের মতো রহস্যময় মহাজাগতিক জিনিসকে, তেমনই অন্য গ্যালাক্সির অদ্ভুত কিছু রূপ ফুটে উঠেছে এই জেমস ওয়েব টেলিস্কোপের পর্দায়। কিন্তু জানেন কি, এই টেলিস্কোপ তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ভারতীয় বংশোদ্ভূত এই মহিলা বিজ্ঞানীর! 

অনেকেই হয়তো জানেন না। কিন্তু এই হাশিমা হাসানের গল্পটা অনুপ্রেরণা দেবে অনেককেই। উত্তরপ্রদেশের ছোট্ট গ্রামে জন্ম হয় হাশিমার। ছোট থেকেই মহাকাশ নিয়ে বিশেষ আগ্রহ ছিল তাঁর। কিন্তু মেয়ে হয়ে মহাকাশ নিয়ে পড়াশুনা করার পথটা ছিল ভীষণ কঠিন। 

কিন্তু সব প্রতিকূলতাকে বুড়ো আঙুল দেখিয়ে এগিয়ে গেছেন হাশিমা। দেশে প্রাথমিক শিক্ষা নিয়ে উচ্চশিক্ষার জন্য হাশিমা পাড়ি দেন ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে। ১৯৭৬ সালে ওই বিশ্ববিদ্যালয় থেকে তিনি তাত্ত্বিক নিউক্লিয় পদার্থ বিজ্ঞানে ডক্টরেট উপাধি পান। 

ডক্টরেট উপাধি পাওয়ার পর তিনি কিছুদিন আরও গবেষণার কাজে নিজেকে নিযুক্ত করেন। নিউক্লিয় পদার্থবিদ্যা ও পরিবেশ বিজ্ঞানের শিক্ষক হিসেবেও কাজ করেছেন তিনি। 

এরপর উল্লেখযোগ্যভাবে স্পেস টেলিস্কোপ বিজ্ঞান সংস্থায় হাশিমার দক্ষতা নাসা-তে তাঁর ট্রান্সফারের পথ প্রশস্ত করেছে, যেখানে তিনি হাবল স্পেস টেলিস্কোপে অপটিক্যাল ত্রুটির সমাধান করেছিলেন। 

শুধু তাই নয়, বিশ্বব্রহ্মাণ্ডের অতীত রহস্য জানার উদ্দেশ্যে নাসার বিভিন্ন যুগান্তরকারী আবিষ্কারের পিছনে অন্যতম গুরুত্ব অবদান আছে ডক্টর হাশিমার। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ডেপুটি প্রোগ্রাম বিজ্ঞানী ছিলেন ডক্টর হাশিমা হাসান। 

তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন দূরবর্তী বিভিন্ন গ্যালাক্সির অভূতপূর্ব ছবি প্রকাশে এবং এর ফলে মহাকাশের বিভিন্ন উপাদানের গঠন বুঝতে সাধারণ মানুষের সুবিধা হয়েছিল। আজো তিনি নিজের স্বপ্নের দুনিয়ায় রয়েছেন। হয়তো কঠিন লড়াইয়ের পর স্বপ্নপূরণের গল্পগুলো এমনই সুন্দর হয়। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন