Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৩০ মার্চ, ২০২৪

বিফল হল আমেরিকার চন্দ্র অভিযান, ল্যান্ডিংয়ের পরই বিপর্যয়

American-lunar-expedition

সমকালীন প্রতিবেদন : ১৯৬৯ সালে প্রথম চাঁদের এবড়োখেবড়ো মাটিতে পা রেখেছিলেন মার্কিন মহাকাশচারী নিল আর্মস্ট্রং। পরের কয়েক বছরে, চাঁদে নিয়মিত যাতায়াত শুরু করেছিল আমেরিকা। ১৯৭২ সালে অ্যাপোলো অভিযান বাতিল করা হয়েছিল। 

আর সেই সঙ্গে থেমে গিয়েছিল মার্কিনিদের চাঁদে যাওয়া। তারপর ৫০ বছরের বেশি সময় কেটে গিয়েছে। এর মধ্য আমেরিকা মঙ্গলে গিয়েছে, চাঁদের কক্ষপথে গিয়েছে, কিন্তু চাঁদের বুকে আর নামেনি। অবশেষে, ৫০ বছরের বিরতি ভেঙে, ফের একবার চাঁদে নামার উদ্যোগ নিয়েছিল আমেরিকা। 

কিন্তু সেই উদ্যোগ বিফলে গেল। এক সপ্তাহের মধ্যেই বিকল হয়ে গেল মার্কিন চন্দ্রযান। গত শুক্রবার চাঁদের মাটিতে নেমেছিল মার্কিন বেসরকারি সংস্থার ‘ওডিসিয়াস’। কিন্তু বৃহস্পতিবারই বিকল হয়ে গিয়েছে মহাকাশযানটি।

ওডিসিয়াস মহাকাশযানটি তৈরি করেছে, ‘ইনটুইটিভ মেশিনস’ নামে এক বাণিজ্যিক মহাকাশ সংস্থা। গত ২২ ফেব্রুয়ারি চাঁদের মাটিতে ল্যান্ড করার কথা ছিল ওডিসিয়াসের। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে নির্ধারিত সময়ের ১১ ঘণ্টা পরে চাঁদে নামতে পারে মহাকাশযানটি। 

চাঁদের দক্ষিণ মেরুর কাছে মালাপের্ট নামে এক খাতের কাছে নামে এই মার্কিন মহাকাশযান। ফলে সফট ল্যান্ডিং করতে না পেরে আছড়ে পড়ে ওডিসিয়াস। সেই সময়েই পায়ের দিকের বেশ খানিকটা অংশ ভেঙে যায়। সোজা ল্যান্ডিং করার পরিবর্তে বেশ খানিকটা বেঁকে যায় মার্কিন মহাকাশযানটি।

তার জেরে প্রথম থেকেই ওডিসিয়াসের কাজকর্ম ব্যাহত হচ্ছিল। সপ্তাহখানেকের মধ্যেই পুরোপুরি বিকল হয়ে গিয়েছে ওডিসিয়াস। জানা গিয়েছে, বৃহস্পতিবারই শেষবারের মতো যোগাযোগ করা গিয়েছিল মার্কিন চন্দ্রযানটির সঙ্গে। তার পরেই ‘ঘুমে’ চলে গিয়েছে ওডিসিয়াস। 

বেসরকারি সংস্থাটির তরফে বলা হয়, আগামী দু-তিন সপ্তাহের মধ্যে ওডিসিয়াসকে আবারও সচল করার চেষ্টা হবে। তবে মহাকাশযানটি আবার কার্যকরী হয়ে ওঠার সম্ভাবনা খুবই কম। আর তাতেই ফের একবার চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা থেকে সরে আসতে বাধ্য হল আমেরিকা। 

কারণ, এই অভিযানে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার উদ্দেশ্য ছিল সেখানকার বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখার। তবে সেটা যে মনের আশা হয়েই রয়ে গেল, তা মোটামুটি নিশ্চিত। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন