Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪

গোপালনগর থেকে বিপুল পরিমাণ কচ্ছপ উদ্ধার

 ‌

Turtle-rescue

সমকালীন প্রতিবেদন : ‌বাংলাদেশ পাচার হয়ে যাওয়ার আগেই বিপুল পরিমাণ কচ্ছপ উদ্ধার করল বন দপ্তর। শনিবার রাতে উত্তর ২৪ পরগনার গোপালনগর থানা এলাকা থেকে এই কচ্ছপগুলি উদ্ধার করা হয়। গ্রেপ্তার করা হয়েছে দুই পাচারকারীকে।

বন দপ্তর সূত্রে জানা গেছে, গোপালনগর থানার এলাকার দুটি জায়গায় প্রচুর পরিমাণে কচ্ছপ জড়ো করা হয়েছিল। গোপন সূত্রে এই খবর পাওয়ার পর বন সুরক্ষা বিভাগের এসপি অজিত সিং যাদব, উত্তর ২৪ পরগনার জেলা বনাধিকারিক রাজু সরকার সহ অন্যান্য আধিকারিকেরা অভিযানে নামেন।

দুটি জায়গায় অভিযান চালিয়ে মোট ১৪৫০টি কচ্ছপ উদ্ধার হয়। উদ্ধার হওয়া কচ্ছপগুলি আইএসএস প্রজাতির বলে জানা গেছে। মোট ৬৪টি ব্যাগে এগুলি রাখা ছিল। কচ্ছপগুলি অন্ধ্রপ্রদেশ থেকে আনা হয়েছিল বলে জেরায় ধৃতরা স্বীকার করেছে।

ধৃতরা আরও জানিয়েছে, বিভিন্ন পথ ধরে অন্ধ্রপ্রদেশ থেকে এগুলি গোপালনগরে এনে তার কিছুটা স্থানীয় বাজারে বিক্রি করা হয়। বাকিগুলি বাংলাদেশে পাচার করার উদ্দেশ্য ছিল তাদের। কিন্তু তার আগেই বন দপ্তরের হাতে ধরা পড়ে যায়।

প্রায় ঘন্টা দুয়েক ধরে এই তল্লাশি অভিযান চালানোর পর দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। ধৃতদের রবিবার বনগাঁ আদালতে তোলা হয়। আইন অনুযায়ী, কচ্ছপ ধরা বা বিক্রি করা সম্পূর্ণ নিষিদ্ধ। তা সত্ত্বেও এক শ্রেণীর মানুষ এই কারবার চালিয়ে যাচ্ছে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন