Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪

সমুদ্র তীরবর্তী এলাকায় লাগাতার বিকট শব্দে কেঁপে উঠছে মাটি

 

Seaside-area

সমকালীন প্রতিবেদন : তখন সময় দুপুর আড়াইটে। সমুদ্র তটে মিঠে রোদ গায়ে মেখে পর্যটকেরা যখন মনোরম পরিবেশ উপভোগ করছেন, ঠিক তখনই আচমকা শোনা গেল বিকট শব্দ। সেইসঙ্গে হালকা কেঁপে উঠলো মাটি। 

সুন্দরবনের অন্যতম পর্যটন কেন্দ্র বকখালিতে বেড়াতে আসা শয়ে শয়ে পর্যটকেরা সাক্ষী থাকলেন এই রহস্যজনক ঘটনার। সঙ্গে সঙ্গে আতঙ্ক ছড়িয়ে পড়ে ফ্রেজারগঞ্জ এলাকার বাসিন্দা থেকে পর্যটকদের মধ্যেও। ভয়ও পেয়ে যান কেউ কেউ। 

দ্রুত সমুদ্রতট থেকে পর্যটকেরা তড়িঘড়ি হোটেলের ঘরে ফিরতে শুরু করেন। তবে শুধুমাত্র বকখালি নয়, একই দিনে বিকট আওয়াজে কেঁপে উঠল পূর্ব মেদিনীপুর জেলা। আতঙ্কে ঘর থেকে বেরিয়ে পড়েন মানুষজন। 

সূত্রের খবর, শুক্রবার দু'টি বিকট আওয়াজ পাওয়া যায়। শব্দে অনেকের বাড়ি ঘর কাঁপতে শুরু করে। এর আগেও হয় এমনটা। গত ১৬ জানুয়ারি বিকেল চারটে নাগাদ আচমকাই বিকট শব্দ করে কেঁপে উঠেছিল নদী ও বঙ্গোপসাগর বেষ্টিত মৌসুনি দ্বীপের একাংশ। 

একইরকমভাবে আতঙ্ক গ্রাস করেছিল দ্বীপের বাসিন্দাদের মধ্যে। সেই গুঞ্জনের মধ্যে আবার বকখালি ও দীঘাতে একইরকমভাবে বিকট শব্দ করে কম্পন অনুভূত হওয়ায় আতঙ্ক খানিকটা বাড়িয়ে দিয়েছে সুন্দরবনের প্রত্যন্ত এলাকার বাসিন্দাদের মধ্যে। কেন এই বিকট শব্দ এবং সঙ্গে কম্পন? 

সম্প্রতি জানা গিয়েছে পূর্ব মেদিনীপুরের উপকূল এলাকা থেকে ফেব্রুয়ারি বা মার্চ নাগাদ মিসাইল টেস্ট লঞ্চ করতে চলেছে ডিআরডিও। কাঁথির জুনপুট উপকূল থেকে পরীক্ষামূলকভাবে ওই মিসাইল নিক্ষেপ করা হবে। সেখান থেকে এই শব্দ হতে পারে। 

আবার বিজ্ঞানীদের মতে, উপকূলের কাছাকাছি সমুদ্রপৃষ্ঠে অনেক সময় সেডিমেন্ট জমে জমে পাহাড়ের মত স্তুপ হয়ে থাকে। আচমকা ওই সেডিমেন্টগুলো জলের ভেতরে ভেঙে পড়ায় কম্পন হয়ে বিকট শব্দ বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে ঢেউও তৈরি হতে পারে। কিন্তু আসল কারণটা এখনো অজানা। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন