Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪

বহিরাগতদের আক্রমণে সভ্যতা ধ্বংস হলেও এই অঞ্চল এখনও অমূল্য ধনসম্পদে মোড়া

 

Priceless-treasure

সমকালীন প্রতিবেদন : ‌ধরুন চোখের সামনে যা দেখছেন, তার সবই সোনা বা হীরে দি‌য়ে মোড়া। তবে তা কেমন লাগবে! জানেন, পৃথিবীর কোথায় আছে এমন অনন্য নির্দশন? কোথায় লুকিয়ে আছে এই অমূল্য ধনসম্পদ? আজকের ভিডিওতে সেই রহস্যই ‌তুলে ধরবো।

পঞ্চদশ শতাব্দীর পূর্বে সারা বিশ্বে ধনরত্নের নজির গড়েছিল ইনকা সভ্যতা। বহিরাগতদের আক্রমণে এই সভ্যতা ধ্বংস হলেও মনে করা হয় এর নির্দশন আজও ছড়িয়ে রয়েছে পৃথিবীর এক অজানা প্রান্তে। জানেন, কোথায় গড়ে উঠেছিল এই ইনকা সভ্যতা?‌ 

মনে করা হয়, ১৪৩৮ সালের আগে বর্তমান দক্ষিণ আমেরিকার পশ্চিম প্রান্তে এই সভ্যতার সূচনা হয়। ধনসম্পদের কোনো অভাবই ছিল না তাঁদের। জনশ্রুতি আছে, ৩৭০০ কোটি মার্কিন ডলারের সমান মূল্যের সোনা এখনও সঞ্চিত রয়েছে ইনকা সভ্যতার গুপ্তধনের পাহাড়ে। 

কেউ আবার দাবি করেন, এই গুপ্তধন রয়েছে ঘন অরণ্যের ভিতর, কেউ বা বলেন রয়েছে পাহাড়ের ভেতরের কোনও গুহায়। যদিও এর ভিন্ন মতও রয়েছে। অনেকেই মনে করেন, এই সভত্যার বিপুল ধনসম্পদ যাতে কারোর হাতে না যায়, তার জন্য হ্রদের জলে তা ভাসিয়ে দেওয়া হয়। 

আর কিছু অংশ আগ্নেয়গিরির ভিতর ফেলে দেওয়া হয়। এই বিপুল গুপ্তধনের খোঁজে অনেকে পাড়ি দিলেও কানাকড়িও হাতে আসেনি কারোর। বরং মৃত্যু হয়েছে অনেকের, আবার অনেকেই হয়েছেন নিরুদ্দেশ। কিন্তু জানেন এর নেপথ্য কারণ কী! 

ইতিহাসবিদদের মতে, এর পিছনে রয়েছে ইনকা সভ্যতার এক অজানা অভিশাপ। কিন্তু কী সেই অজানা কাহিনী! ১৫৩২ সালে ইনকা সভ্যতার সম্রাট আতাহুয়ালপার রাজত্বকালে ধনসম্পদের খবর পেয়ে আক্রমণ চালান স্পেনীয় অভিযাত্রী ফ্রান্সিসকো পিজারো। 

কাহামার্কার যুদ্ধে আতাহুয়ালপাকে পরাজিত করেন পিজারো। নিজের প্রাণ বাঁচাতে পিজারোকে ঘরভর্তি সোনা এবং রুপো দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। রাজার এই আবেদনে তাঁকে প্রাণে না মারার প্রতিশ্রুতি দিয়েছিলেন পিজারো। 

চুক্তি অনুসারে পিজারোকে ঘরভর্তি ধনরত্ন দান করলেও লোভের বশবর্তী হয়ে ১৫৩৩ সালে আতাহুয়ালপাকে হত্যা করেন পিজারো। ইতিহাসবিদদের তথ্য অনুযায়ী, ১৫ ক্যারেট সোনা দিয়ে তৈরি ৮৩ কিলোগ্রাম ওজনের যে সিংহাসনে আতাহুয়ালপা বসতেন, সেই সিংহাসন দখল করেন পিজারো। 

লুটপাট চালিয়ে গলিয়ে ফেলেন সোনা ও রুপোর যাবতীয় জিনিসও। নিজের সেনাদের মধ্যেও বিপুল পরিমাণ সোনা ভাগ করে দিয়েছিলেন পিজারো। ১৫৩৪ সালে পিজারো তাঁর ভাই হার্নান্দোকে সঞ্চিত সম্পদ সমেত স্পেনে পাঠিয়ে দেন। 

ইনকাদের প্রাণকেন্দ্র কাসকো শহরেও লুটপাট চালান পিজারো। যদিও ইনকা সভ্যতার সমস্ত ধন-সম্পদ নিয়ে স্পেনে পাড়ি দিতে পারেননি পিজারো। ইনকারা তাদের ধন-সম্পদ লুকিয়ে রেখেছিলেন এক অজানা জায়গায়। কিন্তু সেই বিপুল ধনসম্পদ কোথায় আছে, সে বিষয়ে কোনো তথ্যই মেলে নি। 

বছরের পর বছর চেষ্টা চালিয়েও তার সন্ধান পাওয়া যায়নি। আবার অনেকের দাবি, সম্পদের খোঁজ পেলেও তা নিয়ে বাড়ি ফিরে আসা হয়নি কারোরই। তবে ইনকা সভ্যতার কিছু নিদর্শন এখনও সংরক্ষিত রয়েছে পেরুর রাজধানী লিমার একটি জাদু‌ঘরে।‌




‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন