Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪

আরবের মাটিতে পশ্চিম এশিয়ার বৃহত্তম হিন্দু মন্দির উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি


সমকালীন প্রতিবেদন : ভারত নয়, বিদেশের মাটিতে তৈরি হচ্ছে রক বিস্ময়কর মন্দির। সংযুক্ত আরব আমিরশাহির আবু ধাবির কাছে অবস্থিত আবু মুরেইখা এলাকায় তৈরি হয়েছে বিএপিএস-এর হিন্দু মন্দির। 

ভারতের বাইরে যে সকল মন্দির রয়েছে, সেগুলির মধ্যে সর্ববৃহৎ হল এটি। জানা গেছে, ৫.৪ হেক্টর জমির উপর তৈরি হয়েছে হিন্দু মন্দির। এই মন্দির নির্মাণে খরচ হয়েছে ভারতীয় মুদ্রায় ৭০০ কোটি টাকা। 

১৮ লক্ষ ইট দিয়ে তৈরি করা হয়েছে হিন্দু মন্দির। মূলত গোলাপি রঙের বেলেপাথর এবং মার্বেল দিয়ে নির্মিত এই মন্দিরের শোভা দুর্দান্ত। ৪০ হাজার ঘনমিটারের মার্বেল এবং ১ লক্ষ ৮০ হাজার ঘনমিটারের বেলেপাথর দিয়ে নির্মাণ করা হয়েছে এই হিন্দু মন্দির। 

মন্দিরের চারপাশে মোট সাতটি শৃঙ্গ রয়েছে। প্রতিটি শৃঙ্গ সংযুক্ত আরব আমিরশাহির এক একটি আমিরকে চিহ্নিত করে। জানা গেছে, গত তিন বছর ধরে রাজস্থান এবং গুজরাত থেকে দু’হাজারেরও বেশি শিল্পী গিয়েছিলেন সংযুক্ত আরব আমিরশাহিতে। 

সেখানে গিয়ে মন্দিরের জন্য স্তম্ভ নির্মাণ করেছিলেন তাঁরা। এছাড়াও, মন্দিরে থাকা ৪০২টি স্তম্ভ নির্মাণের দায়িত্বে ছিলেন দু’হাজারের বেশি কারিগর। সাদা মার্বেল দিয়ে তৈরি করা হয় এই স্তম্ভগুলি। 

সাদা মার্বেলগুলি গ্রিসের ম্যাসিডোনিয়া থেকে আনা হয়েছিল। মন্দিরের অভ্যন্তর দেখেও যেন তাক লেগে যাওয়ার জোগাড়। অ্যাম্ফিথিয়েটার থেকে শুরু করে রয়েছে গ্যালারি। বইপ্রেমীদের জন্য গ্রন্থাগারের ব্যবস্থা করা হয়েছে মন্দির চত্বরে। 

এছাড়াও থাকছে খাবার জায়গাও। জানা গেছে, প্রাচীন ভারতীয় শৈলীকে অনুসরণ করে তৈরি করা হয়েছে এই মন্দির। মার্বেল এবং বেলেপাথরের উপর ভাস্কর্য তৈরি করে সেগুলি ভারত থেকে আবু ধাবি পাঠিয়েছেন ভারতের কারিগরেরা। 

৪০২টি স্তম্ভের পাশাপাশি হিন্দু মন্দিরে রয়েছে দু’টি ডোম এবং ১২টি সমরন। মন্দিরে পুজো করা হবে রাম, সীতা, কৃষ্ণ, আয়াপ্পান এবং স্বামীনারায়ণের। ১৪ ফেব্রুয়ারি উদ্বোধন হবে এই মন্দিরের। দর্শনার্থীদের জন্য সেটি খুলবে ১৮ ফেব্রুয়ারি। তাই অপেক্ষা আর মাত্র কয়েকদিনের। 






‌‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন