Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪

আকাশে ওড়ার যন্ত্র আবিষ্কার করলেন রাজমিস্ত্রি

 

Flying-machine

সমকালীন প্রতিবেদন : ছোটবেলায় আমাদের অনেকেরই অনেক স্বপ্ন থাকে, যা বড় হয়ে বাস্তবায়িত হয়না। কারণ, আমরা বয়সের সঙ্গে নানা কারণে সেইসব স্বপ্ন দেখতেই ভুলে যাই। 

কিন্তু স্বপ্নকে জিইয়ে রেখে সব বাধা সরিয়ে ফেললেই করা যায় বাজিমাত। তেমনটাই করেছেন এই রাজমিস্ত্রি। ছোটবেলায় স্বপ্ন ছিল একদিন আকাশে উড়বেন তিনি। ঘুমের মধ্যে আকাশের মেঘ ছোঁয়ার স্বপ্ন দেখতেন তিনি। 

কিন্তু পারিবারিক প্রতিকূলতার কারণে তার পাইলট হওয়া হয়ে ওঠেনি। কিন্তু তাই বলে স্বপ্নকে মেরে ফেলেন নি তিনি।তাই শেষমেষ অসাধ্যসাধন ঘটিয়ে ফেললেন নদিয়ার ধানতলা থানার দলুয়াবাড়ি গ্রামের বাসিন্দা পার্থ মণ্ডল। 

২৪ বছর বয়সী এই যুবক পেশায় একজন রাজমিস্ত্রি। তবে ছোটবেলা থেকেই তার ইচ্ছে ছিল আকাশ ছোঁয়ার! কিন্তু তার স্বপ্নের সামনে বাধা হয়ে দাঁড়ায় পারিবারিক আর্থিক অবস্থা এবং অন্যান্য প্রতিকূলতা। 

তা সত্ত্বেও দমে যাননি পার্থ। আর সেই কারণেই সমস্ত বাধা-বিপত্তি অতিক্রম করে দীর্ঘ ৬ বছরের চেষ্টায় তিনি বানিয়ে ফেলেছেন এক অভিনব প্যারাগ্লাইডার। তার এই কীর্তি দেখে হতবাক সকলেই! 

জানা গেছে, উচ্চ মাধ্যমিক পাশ করার পরে সংসারের হাল ফেরাতে রাজমিস্ত্রির কাজ শুরু করেন পার্থ। আর সেই ফাঁকেই নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য নিজের উপার্জন করা অর্থ খানিকটা জমিয়ে রাখতে শুরু করেন। 

একসময় সেই জমানো অর্থ দিয়ে ধীরে ধীরে কিনতে থাকেন আকাশযানটি তৈরি করার প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রাংশ। তিনি জানান, সম্পূর্ণ যানটি তৈরি করতে প্রায় দু’ লক্ষ টাকা ব্যয় করতে হয়েছে তাঁকে। 

বিশাল আকৃতির প্যারাসুট লাগানো অভিনব এই আকাশযানটি নিয়ে নিজের ইচ্ছে মতো আকাশের কোলে ভেসে বেড়ানো যাবে বলে জানিয়েছেন ওই যুবক। ৮০ কিলো ওজনের ২২৪ সিসি-র একটি মোটরবাইকের ইঞ্জিন দিয়ে তৈরি করা হয়েছে এই আকাশযানটি। 

দীর্ঘ প্রচেষ্টায় অবশেষে ৬ বছর পরে নিজের স্বপ্নকে বাস্তবায়িত করতে পেরে খুশিতে উচ্ছ্বাসিত তিনি এবং তাঁর পরিবার। হয়তো এভাবেই লেখা হয় স্বপ্নপূরণের গল্পগুলো।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন