Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪

লোকসভা ভোটের আগেই বাজেটে দেশবাসীর মন জয় করার চেষ্টা মোদি সরকারের

 

Budget-2024

সমকালীন প্রতিবেদন : লোকসভা ভোটের আগে বাজেট অধিবেশন শুরুর আগের বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, এই বাজেট হতে চলেছে নারীত্বের উৎযাপন। সেই ঘোষণাকে সামনে রেখেই বাজেট বক্তৃতায় নারী ক্ষমতায়নের জন্য একাধিক ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

বিশেষ জোর দেওয়া হল গরিব, যুব, মহিলা, অন্নদাতাদের উন্নয়নে। বৃহস্পতিবারের বাজেট বক্তৃতায় নির্মলা ঘোষণা করেছেন, ‘গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নের প্রকল্প ‘লাখপতি দিদি’কে আরও প্রসারিত করার পরিকল্পনা করেছে কেন্দ্র।’ 

নির্মলা জানিয়েছেন, এতদিন ‘লাখপতি দিদি’ প্রকল্পের লক্ষ্যমাত্রা ছিল ২ কোটি মহিলার অর্থনৈতিক ক্ষমতায়ন। সেই মাত্রা আগামী দিনে বাড়িয়ে ৩ কোটি করা হচ্ছে। একইসঙ্গে এই বাজেটে অঙ্গনওয়াড়ি ও আশাকর্মীদের জন্য কেন্দ্রীয় সরকারের স্থাস্থ্য বিমার দরজা খুলে দিলেন অর্থমন্ত্রী। 

তাঁর ঘোষণা মোতাবেক, এবার থেকে দেশের সব আশাকর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীরা আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা পাবেন। গত বাজেটে আয়ূষ্মান ভারতের জন্য ৭২০০ কোটি টাকা দেওয়া হয়। ওই প্রকল্পের আওতায় বছরে ৫ লাখ টাকার ক্যাশলেস চিকিৎসার সুযোগ পাবেন গ্রাহকেরা। 

এছাড়াও, প্রতি মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ সম্পূর্ণ বিনামূল্যে পাবেন ভারতের ১ কোটি পরিবার। বাজেট পেশ করতে গিয়ে এমনই ঘোষণা করলেন নির্মলা সীতারামন। 

অন্তর্বর্তী বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, বাড়ির ছাদে সোলার প্যানেল লাগিয়ে ১ কোটি পরিবারকে প্রতি মাসে বিনামূল্যে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা হবে। 

এই বাজেটে অর্থমন্ত্রী বলেন যে, কেন্দ্র এবার অনেক মেডিকেল কলেজ নির্মাণের লক্ষ্যমাত্রা নিয়েছে। রেল নিয়েও কিছু ঘোষণা করেছেন নির্মলা। রেল করিডোর নির্মাণের পাশাপাশি ৪০ হাজার সাধারণ রেল বডিকে বন্দে ভারতের বগিতে পরিণত করা হবে বলেও ঘোষণা করেন তিনি। 

এছাড়াও, এদিন অর্থমন্ত্রী বলেন যে, কেন্দ্র সরকার আগেই ৩ কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা ধার্য করেছিল। সেই লক্ষ্যের কাছাকাছি চলে গিয়েছে সরকার। 

২ কোটি আরও নতুন বাড়ি তৈরি হবে। যুবকদের জন্য কম সুদে দীর্ঘমেয়াদী ঋণ দেওয়া হবে। সব মিলিয়ে এই বাজেট যেন এক জনমুখী বাজেট হয়ে দাঁড়ালো বলে মনে করছেন অনেকে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন