Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৪

‌কাশির সমস্যা সারাতে ২০০ বার অস্ত্রোপচার

200-surgeries

সমকালীন প্রতিবেদন : কল্পনা করাও কঠিন। আচ্ছা, শুধুমাত্র কাশির কারণে একজন ব্যক্তিকে কতবার অস্ত্রোপচার করতে হতে পারে? আজ্ঞে হ্যাঁ। প্রশ্নটা অবাক করার মতো হলেও যে ঘটনার কথা এই প্রতিবেদনে জানাতে চলেছি, তা সত্যিই অবাক করার মতো কান্ড। 

এমন অস্বা‌ভাবিক ঘটনা ঘটেছে উত্তর দিনাজপুরের রায়গঞ্জের ৩১ বছর বয়সী মনোজিৎ সাহার ক্ষেত্রে। শুধুমাত্র কাশির সমস্যা থেকে মুক্তি পেতে তাঁকে ২০০ বার অস্ত্রপচার করাতে হয়েছে! মাত্র আড়াই বছর বয়স থেকেই কাশির সমস্যায় ভুগছিলেন মনোজিৎ। 

কাশির সাথে গলা ব্যথা, স্বরভঙ্গ, কথা বলতে অসুবিধা- এই সবকিছুই ছিল তার নিত্যসঙ্গী। প্রথমে রায়গঞ্জের ইএনটি বিশেষজ্ঞরা চিকিৎসা করলে রোগ নির্ণয় হয় 'রেসপিরেটরি প্যাপিলোমাইটিস'। 

এই রোগের কারণ হল, প্যাপিলোমা ভাইরাস। এই ভাইরাস বারবার সংক্রমণ ঘটায়, তাই বারবার অস্ত্রোপচারের প্রয়োজন হতো। মনোজিৎ এর জীবনে অস্ত্রোপচার যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। 

অবশেষে, কলকাতার এসএসকেএম হাসপাতালের ইনস্টিটিউট অব অটো রাইনো ল্যারিঙ্গোলজি অ‌্যান্ড হেড নেক সার্জারির অধ্যাপক ডা. অরুণাভ সেনগুপ্ত এবং তাঁর টিমের চেষ্টায় মুক্তি পেলেন মনোজিৎ। 

একটি জটিল অস্ত্রোপচারের মাধ্যমে মনোজিৎ এর স্বরযন্ত্র ও চারপাশের ক্ষতিগ্রস্ত অংশগুলি অপসারণ করা হয়। অস্ত্রোপচারের পর বেভাসিজুম্যাব ইনজেকশন দেওয়া হয় এবং ভাইরাসের সংক্রমণ রোধে ৩৫ হাজার টাকা দামের ওষুধ দেওয়া হয়। 

বর্তমানে মনোজিৎ সুস্থ আছেন। কয়েকদিন পর বাড়ি ফিরবেন। মনোজিৎ এর এই অসাধারণ ঘটনা আমাদের সামনে তুলে ধরে চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতি এবং চিকিৎসকদের নিরলস প্রচেষ্টার গুরুত্ব।‌







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন