Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪

রামের বিশেষ মুহূর্তের মূর্তি নিয়ে ২২ জানুয়ারি রাম উৎসব পালিত হবে কলকাতাতে

Ram-Festival-at-Kolkata

সমকালীন প্রতিবেদন : অপেক্ষার আর মাত্র ১ দিন। তারপরেই রাম রাজ্য অযোধ্যায় উদ্বোধন হবে রাম মন্দিরের। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভগবন রামের দ্বাদশ অধিবাস। গর্ভগৃহে বসানো হয়েছে রামলালার মূর্তি। এককথায় এই মুহূর্তে ভারতের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে অযোধ্যা। 

তবে রাম মন্দিরের উদ্বোধনের দিন বিশেষ কর্মসূচি রয়েছে শহর কলকাতার বুকেও। বিষয়টি নিয়ে তৎপর হয়েছে বিজেপি। জানা গেছে, অযোধ্যায় রামলালার ‘প্রাণ প্রতিষ্ঠা’র দিন কলকাতার রাস্তায় ‘বাঙালি’ রামকে মিছিলে নিয়ে যাওয়ার বিশেষ পরিকল্পনা নেওয়া হচ্ছে।

সূত্রের খবর, আগামী ২২ জানুয়ারি রামলালার ‘প্রাণ প্রতিষ্ঠা’র দিন গিরীশ পার্কের গণেশ টকিজ থেকে কলকাতার রামমন্দির পর্যন্ত মিছিল করতে চলেছে কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন। মিছিলে উপস্থিত থাকার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। 

জানা গেছে, এই মিছিলে দেবী দুর্গার সামনে রামচন্দ্রের অকাল বোধনের একটি বিশেষ মুহূর্তের মূর্তি থাকবে। তাকে ঘিরেই পুজো-অর্চনা, ধুনুচি নাচ চলবে। কুমোরটুলিতে সেই মূর্তি গড়ার কাজ চলছে। মিছিল রামমন্দিরে শেষ হওয়ার পরে সেখানে ওই মূর্তির পুজোও হবে বলে জানা গেছে। 

এছাড়াও, এদিন উত্তর কলকাতার ১৫০ জায়গায় রয়েছে বিশেষ অনুষ্ঠান। তবে একই দিনে পাল্টা কর্মসূচি পালন করবে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসও। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, এদিন সম্প্রীতি যাত্রা করবে ঘাসফুল শিবির। এই পদযাত্রায় অংশ নেবেন রাজ্যের সমস্ত সম্প্রদায়ের মানুষ। 

মন্দির, মসজিদ, গির্জার সামনে দিয়ে এই সম্প্রীতি যাত্রা এগোবে। কলকাতার পার্ক সার্কাস ময়দান পর্যন্ত এই যাত্রা হবে। একইসঙ্গে সেদিন তিনি কালীঘাট মন্দির দর্শনের জন্যও যেতে পারেন। তাই এদিন কলকাতার বুকেও যে সাজো সাজো রব থাকবে, তাতে সন্দেহের অবকাশ নেই। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন