Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪

পৃথিবীকে মানুষের বাসযোগ্য করে তুলতে গাছ লাগান 'গাছদাদু', সম্মান জানালো ভারত সরকার

 

Gachdadu-Dukhu-Majhi

সমকালীন প্রতিবেদন : পরিবেশ বাঁচাতে নিজের জীবনের প্রায় ছয় দশকেরও বেশি সময় অতিক্রান্ত করে দিয়েছেন কেবলমাত্র গাছ লাগিয়ে। ১২ বছর বয়সে প্রথম গাছ লাগানো শুরু করেন দুখু মাঝি, আজ তাঁর বয়স ৭৮। 

তবে এই বয়সে এসেও এক ফোটা ক্লান্তি নেই মনে ও শরীরে। আজও সাইকেল নিয়ে গাছদাদু বেরিয়ে যান ফাঁকা জমিতে গাছ লাগাতে। পুরুলিয়া জেলার বাঘমুণ্ডি ব্লকের সিন্দরি গ্রামের বাসিন্দা ‘গাছদাদু’ দুখু মাঝি। সাইকেলে চেপে প্রায় প্রতিদিনই গাছ লাগাতে বেরিয়ে পড়েন। 

আর এভাবেই এখনো পর্যন্ত পাঁচ হাজারেরও বেশি গাছ লাগিয়ে ফেলেছেন তিনি। ২০২৪ এর ২৬ শে জানুয়ারিতেই তাঁর এই মহৎ কাজের জন্য 'সামাজিক কাজ' বিভাগে গাছদাদু দুখু মাঝিকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়েছে।

প্রায় প্রতিদিনই নিজের সাইকেলে চেপে নতুন-নতুন জায়গায় গিয়ে ফাঁকা জমিতে গাছ লাগান তিনি। একটাই উদ্দেশ্য তাঁর, এই পরিবেশকে মানুষের বাসযোগ্য করে গড়ে তোলা। আর এভাবেই পাঁচ হাজারের থেকেও বেশি গাছ লাগানো হয়ে গিয়েছে তাঁর। 

নিজের খরচেই বটগাছ, আমগাছ এবং জামগাছ বসিয়ে চলেছেন গাছদাদু। পদ্মশ্রী সম্মান পাওয়ার আগের দিন পর্যন্ত হয়তো তাঁকে মানুষজন সেভাবে চিনতেন না। পরিবারের অর্থনৈতিক অবস্থাও খুব একটা ভালো নয় মোটেও। 

তবুও নিজের অর্থনৈতিক দিকের কথা চিন্তা না করে, কোনও কিছু পাওয়ার আশা না রেখে, কেবলমাত্র প্রকৃতিকে ভালোবেসে, প্রকৃতির কথা চিন্তা করেই একের পর এক গাছ লাগিয়ে যাচ্ছেন। 

শুধু তাই নয়, সেইগুলিকে নিজের সন্তানের মতো মানুষ করছেন পুরুলিয়ার এই গাছদাদু। এমন একজন ব্যতিক্রমী মানুষকে ভারত সরকার সম্মানিত করায় খুশি আমজনতা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন