Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩

গুটখার বিজ্ঞাপন করে সরকারি দফতরের নোটি‌শ পেলেন বলিউডের ৩ সুপারস্টার

Gutkha-advertising

সমকালীন প্রতিবেদন : ভারতের মতো দেশে গুটখা বিক্রি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দাঁতের ক্যানসার হবে জেনেও প্যাকেট ছিঁড়ে মুখে গুটখা চালান নিচ্ছেন লাখ লাখ যুবক। এদিকে, এইসব ক্ষতিকর জিনিসের বিজ্ঞাপনও চলছে রমরমিয়ে। 

কিছুদিন আগেই গুটখার বিজ্ঞাপনে কাজ করায় সমালোচনার শিকার হয়েছেন শাহরুখ খান, অক্ষয় কুমার ও অজয় দেবগন। এবার আইনি জটিলতায় ফাঁসলেন তিন বলিউড তারকা। তাঁদের আইনি নোটিস পাঠানো হল কেন্দ্রের ক্রেতা সুরক্ষা দফতরের তরফে। 

একটি অবমাননা আবেদনের জবাবে কেন্দ্রীয় সরকারের তরফে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চকে তারকাদের এই নোটিশ পাঠানোর কথা জানানো হয়েছে। জানা গেছে, চলতি বছরের অগস্ট মাসে এলাহাবাদ হাইকোর্টে একটি আবেদন জমা দেন এক আইনজীবী। 

তিনি অভিযোগ করেন, সাধারণ নাগরিকদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক পণ্যের বিজ্ঞাপনে শাহরুখ, অক্ষয় এবং অজয়ের মতো তারকাদের উপস্থিতি সমাজের উপর কুপ্রভাব বিস্তার করছে। গত অক্টোবর মাসে গোটা বিষয়টি সরকারকে জানান আবেদনকারী আইনজীবী। 

অবমাননার আবেদনের শুনানির পর কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট সচিবকে নোটিস পাঠায় এলাহাবাদ হাইকোর্ট। ডেপুটি সলিসিটর জেনারেলের তরফে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ ইতিমধ্যেই শাহরুখ, অক্ষয় ও অজয়কে শোকজ়ের নোটিশ পাঠিয়েছে। 

আগামী বছর ৯ মে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। উল্লেখ্য, স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হওয়ায় গুটখার মতো তামাকজাত দ্রব্যের বিক্রিতে নিষেধাজ্ঞা না থাকলেও তার বিজ্ঞাপন নিয়ে যথেষ্ট কড়াকড়ি রয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। 

২০২২ সালের সেপ্টেম্বর মাসে গুটখার বিজ্ঞাপন নিয়ে আদালতের তরফে যে নির্দেশ জারি করা হয়েছিল, এই বিজ্ঞাপনে তা অমান্য করা হয়েছে, এমন অভিযোগ তুলেই আইনের পথে হাঁটেন ওই আইনজীবী। এর ফলেই আইনি নোটিশ দেওয়া হল তিন সুপারস্টারকে। তবে এর জল কতদূর গড়ায়, তা এখন সময় বলবে। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন