Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩

‌বনগাঁয় ৫ দিনের চারুকলা উৎসব

Arts-Festival

সমকালীন প্রতিবেদন : ‌আগামীদিনে যারা শিল্পকলা নিয়ে এগোতে চান, তাঁদের জন্য প্রয়োজন একটি আর্ট কলেজের। সীমান্ত শহর বনগাঁয় এসে সেই প্রয়োজনীয়তা অনুভব করলেন চিত্রশিল্পী সনাতন দিন্দা। বনগাঁ চারুকলা উৎসবের ২৫তম বর্ষের অনুষ্ঠান উদ্বোধন করতে এসে নিজের সেই অনুভূতির কথা জানালেন এই শিল্পী।

সরকারি ব্যবস্থাপনায় বনগাঁয় একটি স্থায়ী আর্ট গ্যালারী গড়ে উঠুক– এই দাবিকে সামনে রেখে প্রতি বছর চারুকলা উৎসবের আয়োজন করে আসছে বনগাঁ চারুকলা পর্ষদ। সোমবার পদযাত্রার মধ্যে দিয়ে শুরু হয় এবারের উৎসব।

বনগাঁর টাউনহল ময়দানে ৫ দিনের চিত্র প্রদর্শনী সহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এবারের উৎসবের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার ছবি এঁকে মূল উৎসবের সূচনা করেন চিত্রশিল্পী সনাতন দিন্দা। 

এদিন তিনি প্রদর্শনী এলাকা ঘুড়ে দেখে অভিভূত হন। পরে তিনি তাঁর প্রতিক্রিয়ায় বলেন, বনগাঁর মতো একটি সীমান্ত শহরে এতো প্রতিভা লুকিয়ে রয়েছে, তা তিনি কল্পনাও করতে পারেন নি। 

তাই তাঁর মত, বনগাঁতে আর্ট গ্যালারীর থেকেও বেশি প্রয়োজন একটি সরকারি আর্ট কলেজের, সেখান থেকে ভবিষ্যতের শিল্পীরা তৈরি হবেন। এর দাবিতে সোচ্চার হতে হবে এলাকার মানুষদের।

বনগাঁ পুরসভার সহযোগিতায় বনগাঁ চারুকলা পর্ষদ আয়োজিত এই চারুকলা উৎসবে প্রায় ৮০০ শিল্পী এবং ১৫০০ শিশুশিল্পীর আঁকা চিত্র প্রদর্শীত হচ্ছে। উৎসব মঞ্চে প্রতিদিন নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

ছোটদের বসে আঁকো প্রতিযোগিতা, শিল্প বিষয়ক আলোচনা, ওয়ার্কশপ, সম্মাননা ইত্যাদির মতো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিশেষ সম্মান জানানো হয় চিত্রশিল্পী শঙ্কর মন্ডলকে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন