Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩

২০২৪-এর শুরুতেই এক নতুন ইতিহাস লিখবে আদিত্য এল ওয়ান

 

Aditya-L-One

সমকালীন প্রতিবেদন : গত আগস্টে চাঁদের মাটিতে সফলভালে অবতরণ করেছিল ইসরোর চন্দ্রযান প্রজ্ঞান রোভার ও বিক্রম। তারপরই সূর্যের খুঁটিনাটি জানতে ইসরো মহাকাশে পাঠায় সৌরযান ‘আদিত্য এল ওয়ান’। 

মাস কয়েক ধরেই নির্দিষ্ট কক্ষপথে ঘুরতে-ঘুরতে সূর্যের বিভিন্ন সময়ের ছবি তুলে পাঠাচ্ছিল ভারতের এই নভোযান। তবে সেটি কবে নির্ধারিত গন্তব্যে পৌঁছবে, তা নিয়ে প্রশ্ন ছিল সকলের মনে। অবশেষে সেই প্রশ্নের উত্তর দিলেন খোদ ইসরো প্রধান।

ইসরো প্রধান এস সোমনাথ এব্যাপারে জানান, ভারতের প্রথম সৌরযান ‘আদিত্য এল ওয়ান' তার গন্তব্য ল্যাগারেঞ্জ পয়েন্টে পৌঁছবে, যা পৃথিবী থেকে ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। আগামী ৬ জানুয়ারি, শুক্রবার সেই গন্তব্যে পৌঁছবে আদিত্য। 

ইসরো প্রধান এস সোমনাথ আরও জানান, এই সৌরযান একবার সফলভাবে গন্তব্যে পৌঁছতে পারলে আগামী ৫ বছর সূর্যের বিভিন্ন অবস্থা তুলে ধরতে সাহায্য করবে। ফলে সূর্য আমাদের জীবনযাত্রায় কীভাবে প্রভাব ফেলতে পারবে, সেটা বুঝতে সুবিধা হবে।

উল্লেখ্য, সূর্যের বায়ুমণ্ডল সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে, সূর্যকে আরও কাছ থেকে দেখতে, খুঁটিয়ে পরীক্ষা করতে মহাকাশে পাড়ি দিয়েছে আদিত্য-এল ওয়ান। কয়েক সপ্তাহ আগে মহাকাশ থেকে সূর্যের সম্পূর্ণ ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছিল ভারতের এই সৌরযান। 

সেই সময় ইসরো জানিয়েছিল আদিত্য-এল ওয়ান যানে থাকা 'সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ'-এর মাধ্যমে সূর্যের ছবিগুলি তোলা হয়েছে। ফলে ছবিগুলিতে সূর্যের পৃষ্ঠদেশ এবং সূর্যের উপরভাগের স্বচ্ছ স্তরের ছবি ভালভাবে ফুটে উঠেছে। 

সৌরবায়ুর গতিপ্রকৃতি পরিমাপ করেছে যানটির মধ্যে থাকা একটি যন্ত্র। সফলভাবেই মহাকাশযানটি সৌরবাতাসের আয়ন, প্রাথমিক প্রোটন ও আলফা কণাকে মাপতে পেরেছে বলেই জানাচ্ছে ইসরো। তাই এই অভিযান সফল হলে যে আরো এক ইতিহাস লিখবে ভারত, তা বুক ফুলিয়ে বলা যায়। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন