Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩

২০২৩ সালটিকে মহাকাশ গবেষণায় সফল ভারত, সাফল্যের সঙ্গে দ্বিতীয় বছর পার ই সমকালীন এর ফেসবুক, ইউটিউব

 

Year-2023

সমকালীন প্রতিবেদন : ‌আজ ২০২৩ সালের শেষ হওয়ার সঙ্গে ই-সমকালীনের ২ বছরের ডিজিটাল যাত্রাপথ সম্পূর্ন হল। এই বছর যেমন ঘটে গেছে মনে রাখার মতো একাধিক ঘটনা, তেমনই সেগুলিকে আমরা তুলে ধরেছি আমাদের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে। 

এই সাফল্য আমাদের দর্শকদেরই। তৃতীয় বছরের পা দেওয়ার মুহূর্তে তাই 'ই-সমকালীন' এর সমস্ত দর্শক কে জানাই শুভেচ্ছা। এবার চলুন, একনজরে দেখে নিই এই বছরের কিছু বিশেষ ঘটনা। 

২০২৩-এর ফেব্রুয়ারি মাসের ৬ তারিখে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়ার কিছু অংশ। রিখটার স্কেলে ৭.৮ মাত্রার সেই ভূমিকম্প কেড়ে নিয়েছিল ৬০ হাজারের বেশি মানুষের প্রাণ। 

একইসঙ্গে এবছর বিশ্বের সবথেকে জনবহুল দেশের তকমা পেয়েছে ভারত। চিনকে পিছনে ফেলে এ বছর এপ্রিল মাসে এই শিরোপা এসেছে ভারতের ঝুলিতে।

এবছর ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন হয়। নতুন সংসদ ভবনে লোকসভার জন্য ৮৮৮ এবং রাজ্যসভার জন্য ৩৮৪ আসনের ব্যবস্থা করা হয়েছে।

২০২৩ সালের ২ জুন চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের সঙ্গে সংঘর্ষ হয় বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালগাড়ির। ওড়িশার বালেশ্বরের বাহানাগা স্টেশনের কাছে এই দুর্ঘটনায় অন্তত ২৯৬ জন যাত্রী প্রাণ হারান। 

মহাকাশ গবেষণায় ভারতের উল্লেখযোগ্য সাফল্যের বছর ২০২৩। এ বছর ২৩ অগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করে চন্দ্রযান-৩। একইসঙ্গে এবছর সূর্যের উদ্দেশ্যে আদিত্য এল ওয়ান-কেও মহাকাশে পাঠায় ইসরো। 

চলতি বছর আশা জাগিয়েও বিশ্বকাপ জয় করতে পারেনি টিম ইন্ডিয়া। ফাইনালে উঠেও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় রোহিত বাহিনী। এ বছর ১৯ নভেম্বর ভারতবাসীর কাছে হৃদয় ভঙ্গের দিন।

এবছর দেওয়ালির সময় যখন সারা দেশ উৎসবের মেজাজে, তখনই উত্তরাখণ্ডে নির্মীয়মাণ টানেলে আটকে পড়েন ৪১ জন নির্মাণকর্মী। ১৬ দিন পর তাঁদের টানেল থেকে উদ্ধার করা হয়।

২০২৩ সালে অনেক দুর্ঘটনা অনেক মানুষের প্রাণ কেড়ে নিলেও এই বছরকে সাফল্যের জন্যই মনে রাখবে ভারতবাসী। তাই ভুল থেকে শিক্ষা নিয়ে সাফল্যের পথকে প্রশস্ত করার প্রতিশ্রুতি নিয়েই আমাদের পা দিতে হবে আগামী বছরে। এটাই লক্ষ্য হোক আপনাদের, এটাই প্রতিশ্রুতি থাক আমাদের তরফেও। 

'ই-সমকালীন' পরিবারের পক্ষ থেকে সমস্ত দর্শক, শুভাকাঙ্ক্ষীকে নতুন বছরের শুভেচ্ছা।‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন