Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

সর্বকালীন রেকর্ড ভেঙে কংগ্রেস সাংসদের আস্তানা থেকে ৩৫৪ কোটি টাকা উদ্ধার আয়কর দফতরের

 

354-crore-recovered

সমকালীন প্রতিবেদন : আজ নিয়ে ৬ দিনে পড়ল ঝাড়খণ্ড, ওড়িশা ও বাংলাজুড়ে আয়কর দফতরের তল্লাশি। ঝাড়খণ্ডের কংগ্রেস সাংসদ ধীরজ সাউয়ের বাড়ি, অফিস, কারখানা-সহ মোট ৯টি জায়গায় তল্লাশির মাঝে নোটের পাহাড় ক্রমেই উঁচু হচ্ছে। 

সূত্রের খবর, আয়কর দফতরের আধিকারিকরা এখনও পর্যন্ত প্রায় ৩৫৪ কোটি টাকা বের করেছেন ধীরজ সাউয়ের বিভিন্ন আস্তানা থেকে। মোট ১৭৬টি ব্যাগে এবং ৩টি ব্যাঙ্ক থেকে এই বিপুল পরিমাণ টাকা উদ্ধার হয়েছে। এই বিপুল পরিমাণ টাকা গুনতে আনা হয়েছিল ৪০টি মেশিন। 

৯টি দল টানা ৫ দিন ধরে টাকা গোনার কাজ করেছে। এই দলে ২৪ জন আধিকারিক সহ ব্যাঙ্ক ও পুলিশকর্মী ছিলেন। কিন্তু কোথা থেকে এল এত টাকা? কে এই ধনকুবের সাংসদ? ধীরজ সাহু ১৯৫৫ সালের ২৩ নভেম্বর রাঁচিতে জন্মগ্রহণ করেন। 

তাঁর বাবা বলদেব সাহু এবং মা সুশীলা দেবী ছিলেন সমাজকর্মী। সেই সঙ্গে যু্ক্ত ছিলেন কংগ্রেসী রাজনীতির সঙ্গে। জানা যায়, তিনি দেশের অর্থনীতিকে শক্তিশালী করার জন্য ভারত সরকারকে ৪৭ লাখ টাকা এবং ৪৭ কেজি সোনা দান করেছিলেন। 

এদিকে, পেশায় শিল্পপতি ধীরজ রাঁচির মাড়োয়ারি কলেজ থেকে স্নাতক হওয়ার পর রাজনীতিতে হাতেখড়ি হয়েছিল ১৯৭৭ সালে। জরুরি অবস্থার সময় জেলভরো আন্দোলনে যোগ দিয়ে গ্রেফতার হয়েছিলেন। 

শখ ছিল শিকারের। বন্দুক হাতে একাধিক ছবিও রয়েছে তাঁর। কংগ্রেসী ঘরানায় বেড়ে ওঠা ধীরজ ২০১০ সালে প্রথমবার রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন। ২০১৮ সালেও কংগ্রেস সাংসদ নির্বাচিত হয়েছেন।

যদিও নির্বাচনী হলফনামা অনুযায়ী, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৩৪.৮৩ কোটি টাকা। রয়েছে ২.০৪ কোটি টাকার অস্থাবর সম্পত্তি। কিন্তু উদ্ধার হওয়া এই টাকার উৎস তাহলে কি? এই নিয়ে চরমে উঠেছে রাজনৈতিক বাকবিতণ্ডা। তবে সবটাই এখন তদন্তাধীন। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন