Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

গভীর সমুদ্রের নীচে পড়ে রয়েছে টন টন সোনা

 

Under-the-sea

সমকালীন প্রতিবেদন : সমুদ্রের নিচের বেশিরভাগ স্থানে এখনও মানুষ পৌঁছাতে পারেনি। তাই গভীর সমুদ্রের নীচে যে কি কি রয়েছে, তা জানার আগ্রহ বরাবর রয়েছে মানুষের। আর এবার এমন গুপ্তধনের সন্ধান মিললো ক্যারিবিয়ান সাগরের নীচে। 

জানা গেছে, সেখানে সব মিলিয়ে ২০০ টন অর্থাৎ, প্রায় দু’লক্ষ কিলোগ্রাম সোনা, রূপো, পান্না থাকতে পারে। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, জাহাজে থাকা গুপ্তধনের বর্তমান মূল্য প্রায় ১ লক্ষ ৬৬ হাজার ৫২৮ কোটি টাকা। 

জানা গেছে, কলম্বিয়ার উপকূলের কাছে ক্যারিবিয়ান সাগরের নিচে ‘লুকিয়ে’ কোটি কোটি টাকার সোনা, রূপো, পান্না! এমনটাই জানিয়েছে কলম্বিয়া। সমুদ্রের তলদেশ থেকে সেই গুপ্তধন উদ্ধার করে আনতে ইতিমধ্যেই তৎপর হয়েছে সে দেশের সরকার। 

কিন্তু কলম্বিয়া সরকার যে গুপ্তধন উদ্ধারের কথা বলছে, তা ক্যারিবিয়ান সাগরের নিচে কোথা থেকে এল? ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ডেইলি মেল’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ১৭০৮ সালে স্পেনের একটি জাহাজ কলম্বিয়ার বন্দর কার্টেজেনার কাছে ডুবে যায়। 

ব্রিটিশদের সঙ্গে যুদ্ধের সময় জাহাজে জমা বারুদে আগুন ধরে যাওয়ার কারণে বিস্ফোরণ হয়ে জাহাজটির সলিলসমাধি হয়। মনে করা হয়, জাহাজটি যখন ডোবে তখন সেটির মধ্যে বিপুল সোনাদানা মজুত ছিল। জাহাজের সঙ্গে সেগুলিও সমুদ্রে তলিয়ে যায়।

এর পর ২০১৫ সালে কলম্বিয়ার নৌসেনার ডুবুরিদের দল সমুদ্রের প্রায় তিন হাজার ফুট নীচে ডুবে থাকা ওই জাহাজটি আবিষ্কার করে। ২০২২ সালে জাহাজের গুপ্তধনের কয়েকটি ছবিও নাকি তুলে আনা হয়েছিল। 

তার পর থেকে আরও জোরকদমে গুপ্তধন খোঁজার কাজ চলছে। এখন কবে এই গুপ্তধনের সন্ধান মিলবে, সেটাই সবথেকে বড় কৌতূহলের বিষয়। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন