Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩

হামাসের ৪৫০ আস্তানায় চালানো হল এয়ার-স্ট্রাইক

 

Air-strike

সমকালীন প্রতিবেদন : হামাস এবং ইজরায়েলের মধ্যে হতে থাকা যুদ্ধের ৩১ তম দিনে গাজা স্ট্রিপে হামলার গতি আরও বাড়িয়েছে ইজরায়েল সেনা। সোমবার ইজরায়েলি সেনা জবরদস্ত বম্বিং করতে শুরু করে। এটি একটি এয়ার স্ট্রাইক ছিল। গাজায় থাকা আল সাতি শরণার্থী শিবিরকে টার্গেট করা হয়। 

এর মধ্যে ৪০ প্রাণহানি হয়েছে বলে খবর। ইজরায়েল ডিফেন্স ফোর্সেস এর দাবি, গত ২৪ ঘন্টায় তারা হামাসের ৪৫০-র বেশি ঠিকানা ধূলিসাৎ করে দিয়েছে। এর মধ্যে টেরোরিস্ট ক্যাম্প, মিলিটারি কম্পাউন্ড, অবজারভেটরি পোস্ট, একটি অ্যান্টি ট্যাংক মিসাইল লঞ্চ পোস্ট শামিল রয়েছে। ইজরায়েলি সেনা হামাসের একাধিক মিলিটারি কম্পাউন্ডে কব্জাও করে নিয়েছে। 

এদিকে, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কার্যত শপথ নিয়ে নিয়েছেন যে, যুদ্ধবিরতি ঘোষণা হবে না, যতক্ষণ না পণবন্দিদের মুক্তি হচ্ছে। তিনি বলেছেন, 'আমরা জেতা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাব। আমাদের কোনো বিকল্প নেই'। 

অন্যদিকে, মধ্যপ্রাচ্যের এই রক্তক্ষয়ী সংঘাতে হামাসকে সমর্থন করে ইজরায়েলের বুকে হামলা চালাচ্ছে ইরানের মদতপুষ্ট লেবাননের সন্ত্রাসী সংগঠন হিজবুল্লা। এবার তাদের দোসর হয়েছে ইয়েমেনের সশস্ত্র হাউথি গোষ্ঠী। ইজরায়েলে তারা একের পর এক মিসাইল ছুঁড়ছে। 

ইজরায়েল-হামাস যুদ্ধের আগুন ছড়িয়ে পড়তে পারে বৃহত্তর মধ্যপ্রাচ্যে! বেজে উঠতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের রণদামামা! এই পরিস্থিতিতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মধ্যপ্রাচ্যে চলা ভয়াবহ সংঘাত নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর। 

আলোচনায় সন্ত্রাসবাদ, হিংসা ও যুদ্ধে নিরীহ মানুষের প্রাণহানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন মোদি। তাৎপর্যপূর্ণভাবে, ইজরায়েল-প্যালেস্টাইন প্রসঙ্গে ভারতের দীর্ঘমেয়াদি অবস্থান ফের স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী। 

সংঘাত থামানো এবং গাজায় ত্রাণ বিলির বিষয়টি উঠে আসে আলোচনায়। কিন্তু একমাস পরেও যুদ্ধ থামার তো নামগন্ধ নেই। তাই এই যুদ্ধের শেষ কোথায়, তা এখনও অজানা সকলের কাছে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন