Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

পণবন্দিদের মুক্তি দিলেই কি গোলাবর্ষণ বন্ধ করবে ইজরায়েলি সেনা!

 

Release-of-prisoners

সমকালীন প্রতিবেদন : গত দেড় মাস ধরে চলছে হামাস বনাম ইজরায়েল যুদ্ধ। কিন্তু এবার চারদিনের জন্য ছেদ পড়তে চলেছে এই সংঘাতে। ইজরায়েলের ক্যাবিনেটে ভোটাভুটির মাধ্যমে ঠিক হয় ৫০ জন পণবন্দিকে মুক্তি দেওয়ার হামাসের প্রস্তাব মেনে চার দিনের যুদ্ধবিরতি ঘোষণা করা হবে। 

জানা গেছে, আজ স্থানীয় সময় ৭টা তথা ভারতীয় সময় সকাল সাড়ে ১০টা থেকে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি শুরু হচ্ছে। স্থানীয় সময় ৪টে নাগাদ গাজা থেকে ১৩ জন পণবন্দিকে মুক্তি দেওয়ার কথা হামাস। 

অন্যদিকে, ইজরায়েলও তাদের হাতে বন্দি ১৫০ প্যালেস্তিনীয়কে মুক্তি দেবে আজই। আর সেই কারণেই থামানো হবে যুদ্ধের নিনাদ। তবে এই যুদ্ধবিরতি নিতান্তই সাময়িক, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। 

সংবাদমাধ্যম আল জাজিরার একটি রিপোর্টে সিঙ্গাপুরের মিডল ইস্ট ইনস্টিটিউটের সিনিয়র ফেলো জেমস ডোর্সে জানাচ্ছেন, 'আমার ধারণা, ইজরায়েল এখনই যুদ্ধ থামাতে রাজি নয়।' তাঁর মতে, এটা সবে প্রথম ধাপ। দীর্ঘকালীন শান্তি এখনও গাজা থেকে বহু দূরে। 

একই কথা বলতে দেখা গিয়েছে খোদ ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোনে বলেছেন, 'লড়াই কিন্তু চলবে। যতক্ষণ না আমরা আমাদের লক্ষ্যে পৌঁছচ্ছি, তখ‌ক্ষন লড়াই চলবে।'‌ 

এদিকে জানা গেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন এবং ইজরায়েল-হামাস চুক্তিকে স্বাগত জানিয়েছেন। 

হোয়াইট হাউসের মতে, নেতানিয়াহু এবং বাইডেন লড়াইয়ের একটি বিরতি নিয়ে আলোচনা করেছেন, যা গাজায় অত্যন্ত প্রয়োজনীয় মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ দেবে। 

উভয়ই আগামী দিনে সরাসরি যোগাযোগে থাকতে সম্মত হয়েছেন। বাইডেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গেও কথা বলেছেন এবং বন্দি আলোচনায় কাতারের ভূমিকার প্রশংসা করেছেন।

এর মাঝে গাজা অপেক্ষায় ছিল এই সংঘর্ষ থামার। একের পর এক ইমারত সেখানে চোখের সামনে পড়ে যায়। বহু মানুষের প্রাণহানি হয়েছে। চোখের নিমেষে শিশুদের প্রাণ চলে গিয়েছে। তবে আপাতত যা খবর, তাতে এই বোমার শব্দ থামতে চলেছে চারদিনের জন্য, যা অনেকটাই স্বস্তির খবর। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন