Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

ভারতের ১ লক্ষ শ্রমিককে কাজ দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে ইজরায়েল

 

Israel-promise

সমকালীন প্রতিবেদন : ইজরায়েলে এবার কাজ করার অনুমতি পেতে পারেন ভারতীয় শ্রমিকেরা! বড় কর্মসংস্থানের খবর এল যুদ্ধের মাঝেই। সম্প্রতি ইজরায়েলে প্রায় এক লাখ শ্রমিকের চাহিদা তৈরি হয়েছে। 

তবে যুদ্ধই এই চাহিদার নেপথ্যে রয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। কারণ, যুদ্ধের আগে ইজরায়েলে কমবেশি ৯০ হাজার ফিলিস্তিনি কাজ করতেন। এরা প্রায় সকলেই যুক্ত ছিলেন নির্মাণ শিল্পে। 

তবে যুদ্ধ শুরুর সঙ্গে সঙ্গেই এইসব ফিলিস্তিনি শ্রমিকদের ওয়ার্ক পারমিট বাতিল করে দেওয়া হয়। সেই ৯০ হাজার শ্রমিকের শূন্যপদ পূরণ করতেই নয়া সিদ্ধান্ত নেওয়া হল। এব্যাপারে প্রধান ভূমিকা পালন করেছে ইজরায়েলের নির্মাণ শিল্পের সংগঠন। 

এত শূন্যপদ নিয়ে নির্মাণ শিল্প চালানো সম্ভব নয়। তাই শ্রমিকের চাহিদা জোগাতেই ইজরায়েল সরকারকে এই আবেদন করেছে ওই সংগঠন। সূত্রের খবর, ভারত থেকে শ্রমিক আনার জন্য সরকারের সঙ্গে রফায় আসছে ওই অ্যাসোসিয়েশন। 

সংবাদমাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’কে ইজরায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশন সভাপতি হেইম ফেগলিন বলেন, তাঁরা ইজরায়েল সরকারের সঙ্গে কথাবার্তা বলছেন। ভারত সরকারের সঙ্গে একটা মধ্যস্থতা করার চেষ্টা করছেন। 

কমবেশি ৫০ হাজার থেকে ১ লাখ শ্রমিক নিয়োগ করার কথা ভাবছে ইজরায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশন। তবে এখনই এই বিষয়ে কোনও মন্তব্য করেনি ভারতের বিদেশমন্ত্রক। 

এদিকে, গত মে মাসে ভারতের সঙ্গে একটি চুক্তি হয়েছে ইজরায়েলের। তাতে ৪২ হাজার কর্মী ইজরায়েলে কাজ করতে সম্মত হয়েছেন। কিন্তু এই যুদ্ধ পরিস্থিতির মাঝে কি এটা সম্ভব হবে? সেটাই বড় প্রশ্ন। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন