Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩

মহাশূন্যে রংবেরংয়ের ফুলঝুরি, মহাকাশের অদ্ভুত ছবি ধরা পড়ল ক্যামেরায়

Flowers-in-space

সমকালীন প্রতিবেদন : শেষ হয়েছে আলোর উৎসব দীপাবলি। এই বিশেষ সন্ধ্যায় দেশজুড়ে নানা রকমারি আলোতে সাজিয়ে তোলা হয় চারপাশ। অনেকেই দাবি করেন যে, দীপাবলির সন্ধ্যায় মহাকাশ থেকে নাকি ভারতকে একটু বেশিই উজ্জ্বল দেখায়। কিন্তু তাই বলে মহাকাশেও দীপাবলি পালন! 

এই বিষয়টি শুনে অবাস্তব মনে হলেও নাসার টেলিস্কোপে যে ছবি ধরা পড়েছে, তা দেখে কিন্তু তেমনটাই অনুমান করা যায়। ঠিক যেন আলোর মালা দেখা গেল নাসার তৈরি হাবল স্পেস টেলিস্কোপের 'গ্লোবিউলার ক্লাস্টার'-এ। আর সেই ছবি শেয়ার করে দীপাবলির শুভেচ্ছা জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। 

সম্প্রতি নাসার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে এই ছবি পোস্ট করা হয়েছে। আর সেখানে লেখা হয়েছে 'সেলিস্টিয়াল ফেস্টিভ্যাল অফ লাইটস'! সহজ কথায়, মহাজাগতিক দীপোৎসব। একনজর দেখলে শব্দবন্ধটি একেবারে ঠিকঠাক বলে মনে হয়। 

নাসা ওই  'গ্লোবিউলার ক্লাস্টার'-এর ছবি দিয়ে লিখেছে, 'যাঁরা উদযাপন করছেন, তাঁদের প্রত্যেককে শুভ দীপাবলি। কিন্তু এই ছবিতে থাকা উজ্জ্বল আলোক বিন্দুগুলি আদতে কি! জানা গেছে, এই মহাজাগতিক দীপোৎসবকে হাবল স্পেস টেলিস্কোপ ক্যামেরাবন্দি করেছে। 

আর সেখানে দেওয়া গেছে আমাদেরই ছায়াপথ, আকাশগঙ্গার ছবিকে। উল্লেখ্য, ৩০ হাজার আলোকবর্ষ দূরের এই নক্ষত্রপুঞ্জকে বিজ্ঞানীরা বলেন গ্লোবিউলার ক্লাস্টার। যেখানে হাজার হাজার নক্ষত্র ঝলমল করছে। এসব নক্ষত্রের কোনওটির বয়স ১২ বিলিয়ন বছর, তো কোনওটার ২ বিলিয়ন বছর। 

এই গ্লোবিউলার ক্লাস্টারটির নাম লিটল ওয়ান। ঠাসাঠাসি করা 'ব্লু স্টার'-দের নিয়ে তৈরি হয়েছে এটি। হাবলের ওয়াইড ফিল্ড ক্যামেরা-থ্রি'তে তার ছবি ধরা পড়ে। একেবারে নিখুঁত ছবি তুলেছে এই অত্যাধুনিক ক্যামেরা। 

বিজ্ঞানীদের দাবি, মানুষের চোখ আলোর যে তরঙ্গদৈর্ঘ্য দেখতে পায় না, হাবলের এই ক্যামেরা সেটিও ধরতে পারে। তাই এত দূরের ছবিও এমন নিখুঁত। তাই এই মহাজাগতিক দৃশ্য দেখে এটিকে ঐশ্বরিক দীপাবলি বললেও বোধহয় খুব একটা ভুল হবেনা। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন