Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩

বিশ্বকাপ ট্রফির উপর পা : অস্ট্রেলিয়ান ক্রিকেটারের বিরুদ্ধে থানায় দায়ের হল এফআইআর

 

Australian-cricketer

সমকালীন প্রতিবেদন : ‌বিশ্বকাপ ফাইনালের পরের দিনই বিতর্ক তৈরি করেছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার মিচেল মার্শ। সাজঘরে বিশ্বকাপের ট্রফির উপরে পা তুলে রাখার ছবি পোস্ট করেছিলেন তিনি। বিশ্বকাপ জেতার পরে দলের উল্লাসের বেশ কয়েকটি ছবি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে দেন কামিন্স। 

সেখানেই একটি ছবিতে দেখা যায়, তুরীয় মেজাজে দু’টি পা ট্রফির উপর তুলে হাসিমুখে বসে রয়েছেন মার্শ। হাতে রয়েছে পানীয়ের বোতল। বাঁ হাত মুষ্টিবদ্ধ। ভাবখানা এমন, কেমন দিলাম! এই ছবি নিয়েই শুরু হয়েছিল সমালোচনা। সাধারণত বিশ্বকাপ জেতার পরে ট্রফিতে চুমু খেতে দেখা যায় খেলোয়াড়দের। 

ট্রফির প্রতি একটা আলাদা আবেগ, আলাদা মর্যাদা থাকে। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ জেতার পরে ট্রফিকে বুকে জড়িয়ে ঘুমিয়েছিলেন লিয়োনেল মেসি। সেই ট্রফির উপর দু’পা তুলে মার্শ কি বোঝাতে চেয়েছিলেন!

মার্শের এই কাজের পরে সমাজমাধ্যমে তাঁর সমালোচনা শুরু হয় সেদিন থেকেই। আর এবার সেই সমালোচকদের তালিকায় যুক্ত হলেন মহম্মদ শামিও। ভারতের পেসার কড়া নিন্দা করেছেন এমন আচরণের। 

এক সাক্ষাৎকারে শামি বলেছেন, 'আমি ছবিটা দেখে খুব কষ্ট পেয়েছি। এই ট্রফির জন্যে গোটা বিশ্বের এত দেশ লড়াই করে। এই ট্রফিকে সবাই মাথার উপর তুলে ধরতে চায়। সেই ট্রফির উপরেই পা রাখার ছবি কখনওই আমাকে খুশি করতে পারে না।'‌

অন্যদিকে, এই কারণেই এক ভারতীয় ক্রিকেটপ্রেমী মিচেল মার্শের নামে এফআইআর করেছেন। পণ্ডিত কেশব নামে আলিগড়ের একজন আরটিআই অ্যাক্টিভিস্ট মিচেল মার্শের বিরুদ্ধে দিল্লি গেট থানায় একটি লিখিত অভিযোগ জমা দিয়েছেন। 

তাঁর দাবি, ওই ক্রিকেটার বিশ্বকাপ ট্রফি পায়ের নীচে রেখে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে ভারতীয়দের আবেগে আঘাত করেছেন। তাই মিচেল মার্শকে যাতে ভারতে এবং অন্য কোথাও ভারতের বিরুদ্ধে খেলার জন্য আর কোনওদিন অনুমতি না দেওয়া হয়, সেই আবেদন জানিয়েছেন তিনি। কিন্তু এমনটা হলে কি ক্রিকেটের ক্ষতি হবেনা? প্রশ্নটা উঠছে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন