Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৮ অক্টোবর, ২০২৩

মহাসাগর থেকে উঠে আসছে প্রবল জলরাশি, জারি হল সুনামির বাড়তি সতর্কতা

Tsunami-warning

সমকালীন প্রতিবেদন : গত কয়েকদিন ধরেই দুর্যোগের পরিবেশ চলছে দেশজুড়ে। একদিকে বন্যায় ভাসছে সিকিম। ইতিমধ্যে উত্তর সিকিমের একাধিক এলাকা প্লাবিত হয়ে তছনছ হয়ে গেছে। আর এর মাঝেই আবহাওয়া দফতর থেকে এল সুনামির সতর্কতা। এবার ভূমিকম্পের পর সুনামির তান্ডব চলতে পারে সমুদ্র তীরবর্তী এলাকায়, পূর্বাভাস রয়েছে এমনটাই। ভূমিকম্পের প্রভাবেই এই সুনামি হবে বলে মত বিশেষজ্ঞদের। 

বছরকয়েক আগের ভয়ঙ্কর সুনামির অভিজ্ঞতা যেন এখনও টাটকা রয়েছে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের মনে। সুনামি যে কতটা বিপজ্জনক হতে পারে, তা ভুক্তভোগীরাই জানেন। এই সমুদ্র দানবেন তান্ডবে নিমেষে তছনছ হয়ে যায় সবকিছু। ফলে সুনামি শব্দটি শুনলেই মনের মধ্যে তৈরি হয় অজানা আশঙ্কা।

সম্প্রতি, একের পর এক ভয়ঙ্কর ভূমিকম্পে যেন কেঁপে উঠছে গোটা পৃথিবী। কিছুদিন আগে জাপানেও পরপর ১৫ বার ভূমিকম্প অনুভূত হয়েছে৷ আর তারপরই জারি হল সুনামির সতর্কতা৷ 

আর এই সুনামির সতর্কতা জারি করার পরই বিরাট আশঙ্কা তৈরি হয়েছে৷ ভয়ঙ্করভাবে বেড়ে যেতে পারে সমুদ্রের জলস্তর৷ যার ফলে উপকূলবর্তী এলাকায় ইতিমধ্যেই বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে৷

জাপানের আবহাওয়া সংস্থার মতে, স্থানীয় সময় সকাল ১১টায় তোরিশিমা দ্বীপের কাছে আঘাত হানে ৬.৬ মাত্রার ভূমিকম্প৷ পরপর ১৫ বার ভূমিকম্প অনুভূত হয় এই ভূমিকম্প। জানা গেছে, জাপানে যে শক্তিশালী ভূমিকম্প হয়েছে তার তীব্রতা ছিল ৬.৬ রিখটার স্কেল৷ 

ভূমিকম্পের কেন্দ্র ছিল টোকিও থেকে প্রায় ৫৫০ কিলোমিটার দক্ষিণে। অর্থাৎ প্রশান্ত মহাসাগরের একদম বুকে। আর সেই কারণেই জারি হয়েছে সুনামির সতর্কতা। জাপানের ইজু দ্বীপপুঞ্জে বড়সড় সুনামির আশঙ্কা করছেন সেই দেশের আবহাওয়াবিদরা। 

আর এই সুনামির সতর্কতা জারি করার পরই বিরাট আশঙ্কা তৈরি হয়েছে সেই দেশে৷ ভয়ঙ্করভাবে বেড়ে যেতে পারে সমুদ্রের জলস্তর৷ যার ফলে উপকূলবর্তী এলাকায় ইতিমধ্যেই বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে৷ তার জেরে সেখানকার মানুষ ভুগছেন প্রবল আতঙ্কে। 

কারণ, সুনামি মানেই ভয়াবহতা, সুনামি মানেই প্রাণহানি, সুনামি মানেই আবার বড়সড় বিপর্যয়। তাই এই সমুদ্র দানবের নাম শুনলেই ভয়ে সিঁটিয়ে যান কমবেশি সকলেই। এই মুহূর্তে জাপানের পরিস্থিতি অনেকটা সেরকমই। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন