Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩

একের পর এক বোমারু বিমানের আঘাতে এবার বিপর্যস্ত লেবাননের একাংশ

 

Part-of-troubled-Lebanon

সমকালীন প্রতিবেদন : ইজরায়েল এখন শুধুই আতঙ্কের সুর। সকাল বিকেল যুদ্ধের সাইরেন বেজে উঠছে সেখানে। তাই জীবন ও মৃত্যুর কিনারায় দাঁড়িয়ে সকলের চোখে-মুখে ধরা পড়ছে উদ্বেগের ছবি। কারণ, যুদ্ধের ১১ দিন পেরিয়ে গেলেও অব্যাহত ইজরায়েল-প্যালেস্টাইন সংঘর্ষ। 

এককথায় এখনও এই ইজরায়েল-হামাস যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। বরং সোমবার এই যুদ্ধ আরও ভয়াবহ রূপ নিল। হামাসের পাশাপাশি এ বার ইজরায়েলের লক্ষ্য লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লা। ইতিমধ্যে তাদের উপর আক্রমণও শুরু করেছে এই ইহুদি দেশ। 

জানা গেছে, সোমবার রাতভর তাদের উপর হামলা চালিয়েছে ইজরায়েলি সেনা। লেবাননের ভূখণ্ডে হিজবুল্লাদের ঘাঁটি লক্ষ্য করে ছোড়া হয়েছে গোলাগুলি। আকাশপথে এই হামলায় লেবাননে কত ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। 

অন্যদিকে, হামাসকে বিপাকে ফেলতে গাজা ভূখণ্ডে এবার স্থলপথে আক্রমণের কথা ঘোষণা করে দিয়েছে ইজরায়েল। যে কোনও মুহূর্তে তারা গাজা ভূখণ্ডে ঢুকে হামলা চালাতে পারে। তবে হামাসের মুখপাত্র সোমবার সাফ জানিয়ে দিয়েছেন, ইজরায়েলের যেকোনও হামলার জন্য তারা প্রস্তুত। 

তারা কোনও হুঁশিয়ারিতেই ভয় পাচ্ছে না। পাশাপাশি, সোমবার ইরান হুঁশিয়ারির সুরে জানিয়েছে যে, ওই এলাকায় তারাও বন্দুক হাতে প্রস্তুত আছে। ইজরায়েলি আগ্রাসন বন্ধ না হলে হামলার অভিঘাত হবে তীব্র থেকে তীব্রতর।

এই প্রেক্ষাপটে বুধবার ইজরায়েল পরিদর্শনে যাচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে খোঁজ খবর নিতে এবং ইজরায়েলের পরবর্তী পরিকল্পনা জানতেই মার্কিন প্রেসিডেন্টের এই সফর। 

সাধারণ নাগরিকের মৃত্যু সংখ্যা কমিয়ে কীভাবে অপারেশন চালানো যায়, সেই ব্যাপারে ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইজরায়েল এমন একটি পরিকল্পনা তৈরি করতে সম্মত হয়েছে, যাতে বিভিন্ন সাহায্যকারী দেশ এবং বহুপাক্ষিক সংস্থার মানবিক সহয়তা গাজার নাগরিকদের কাছে পৌঁছে দেওয়া যায়। 

ওইদিন প্রেসিডেন্ট জো বাইডেন যাবেন জর্ডনেও। সেখানে রাজা আবদুল্লা, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতেহ এল-সিসি এবং ওয়েস্ট ব্যাঙ্কে প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মেহমুদ আব্বাসের সঙ্গে দেখা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

সবার লক্ষ্য একটাই, এই ধ্বংসের খেলা বন্ধ হোক। এমনটা না হলে হয়তো তৃতীয় বিশ্বযুদ্ধের মাধ্যমেই টুকরো টুকরো হয়ে যেতে হবে আমাদের এই পৃথিবীকে।


 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন