Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

বিশেষ বিমান নামিয়ে ইজরায়েল থেকে ভারতীয়দের ফিরিয়ে আনা হল দেশে

Operation-Ajay

সমকালীন প্রতিবেদন : ‌ইজরায়েল-হামাস সংঘর্ষ ক্রমেই ভয়ংকর হচ্ছে। যত দিন যাচ্ছে তত গাঢ় হয়ে ঘনাচ্ছে যুদ্ধের মেঘ। ইতিমধ্যে, ইজরায়েলের সেনা গাজার সাধারণ নাগরিক ও সেখানে অবস্থিত রাষ্ট্রসংঘের আধিকারিকদের ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণে চলে যেতে বলেছে। 

এই পরিস্থিতিতে ইজরায়েল শিগগিরি গাজা ভূখণ্ডে আরও ভয়ংকর আক্রমণ চালাতে পারে সেই সম্ভাবনা ক্রমেই প্রবল হয়ে উঠছে। ইজরায়েলের সেনা ইতিমধ্যেই জানিয়েছে, গাজার সাধারণ নাগরিকরা যেন দ্রুত দক্ষিণ দিকে চলে যান নিজেদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করতে। 

বলা হয়েছে, হামাস জঙ্গিদের এলাকা থেকে যতটা সম্ভব দূরে থাকতে হবে তাঁদের। এর ফলে আগামিদিনে ইজরায়েল সেনার আক্রমণে সাধারণ নাগরিকদের প্রাণহানির বিষয়টি এড়ানো যাবে। যদিও বিষয়টি কার্যত অসম্ভব বলেই জানাচ্ছে রাষ্ট্রসংঘ। তাদের মতে, এর ফলাফল হতে পারে মারাত্মক। 

এদিকে, ইজরায়েল গাজা ভূখণ্ডে আগামীতে কী ধরনের হামলা চালায়, সেদিকে তাকিয়েই তাদের বিরুদ্ধে নতুন ফ্রন্ট খোলার ভাবা হবে বলে জানিয়েছে ইরান। আর এই অবস্থাতে ইজরায়েলের মাটিতে সাহসী এক অপারেশন চালালো ভারত। যুদ্ধবিধ্বস্ত এই ইহুদি দেশটিতে চালানো হল ভারতের অপারেশন 'অজয়'‌। 

সেই অপারেশনের প্রথম বিমান ভারতীয়দের নিয়ে ইজরায়েল থেকে দেশে ফিরল শুক্রবার সকালে। জানা গিয়েছে, ২১২ জন ভারতীয়কে নিয়ে বিমানটি দিল্লিতে অবতরণ করে শুক্রবার ভোরে। বৃহস্পতিবার রাতে বিমানটি যাত্রা শুরু করেছিল ইজরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে। 

রিপোর্ট অনুযায়ী, 'ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভ' ভিত্তিতে যাত্রীদের বিমানে তোলা হয়েছিল। অর্থাৎ, যাঁরা আগে এসেছে, তাঁদেরকেই আগে বাছাই করে বিমানে তোলা হয়েছিল। তবে এখনই এই অভিযান শেষ হয়নি। ভারত সরকার জানিয়েছে, প্রয়োজনে ভারতীয় নৌবাহিনীকে কাজে লাগানো হবে অপারেশন অজয়ে। 

তবে আপাতত বিশেষ চার্টার্ড বিমানে করে ভারতীয়দের দেশে ফেরানো হবে। উল্লেখ্য, বহু ভারতীয় পর্যটক, ব্যবসায়ী ইজরায়েলে আটকে পড়েন হামাসের হামলার পর। দূতাবাসের কাছে তাঁরা দেশে ফেরার জন্য আবেদন জানিয়েছিলেন। এদিকে, ইজরায়েলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন ভারতের কয়েক হাজার পড়ুয়া। 

এছাড়া, কর্মসূত্রে সেখানে থাকেন বহু ভারতীয়। হিরের কাজ করা কারিগর থেকে আইটি কর্মীরা ভারত থেকে ইজরায়েলে যান। এদিকে, আয়া হিসেবে ইজরায়েলে কাজ করেন ভারতের কয়েক হাজার মহিলা। সব মিলিয়ে প্রায় ১৮ হাজার ভারতীয় ইজরায়েলে থাকেন বলে জানা গিয়েছে। তবে তাদের সকলকে দেশে ফেরানো হবে বলে আশ্বাস দিয়েছে ভারত সরকার। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন