Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩

পৃথিবীর শেষ সময়ে কি ঘটতে চলেছে, তা জানিয়ে দিলো গুগলের পাখি

 

Google-bird

সমকালীন প্রতিবেদন : পৃথিবীর ধ্বংস কবে? কীভাবে ধ্বংস হবে? এই নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। এই বিষয়ে একাধিকবার নানা গবেষণার ফলাফল সামনে এসেছে। বিজ্ঞানীদের দাবি, পৃথিবীতে প্রথম প্রলয় আসে ৪৪৩ মিলিয়ন বছর আগে। 

এই সময় পৃথিবীর সমস্ত জল বরফে পরিণত হতে থাকে। এই সময়, প্রায় ৮৬টি প্রজাতি বিলুপ্ত হয়ে যায়। এরপর পৃথিবীর বুকে দ্বিতীয় প্রলয় হয় প্রায় ৩৫৯ থেকে ৩৮০ মিলিয়ন বছর আগে। আগ্নেয়গিরির আকস্মিক সক্রিয়তার কারণে এই প্রলয় আসে। 

তখন উপস্থিত প্রায় ৭৫ শতাংশেরও বেশি প্রজাতি বিলুপ্ত হয়। এরপর ২৫১ মিলিয়ন বছর আগে এই প্রলয় আসে। সমুদ্র এবং বাতাসে বিষ ও অ্যাসিড ছড়াতে থাকে। ওজোন স্তরও ধ্বংস হয়ে এই সময়কালেও বহু গাছের প্রজাতি নষ্ট হয়।তারপরই ২১০ মিলিয়ন বছর আগে আরও একটা প্রলয় আসে। 

সেবারেও আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হয়। পৃথিবীর নানা জায়গার প্রায় ৮০ টি প্রজাতি ধ্বংস হয়। তবে এবার পৃথিবীর সম্পূর্ণভাবে ধ্বংস হওয়া নিয়ে হাতে এল চমকপ্রদ এক তথ্য। সম্প্রতি গুগলের এআই টুল ‘বার্ড’কে এই প্রশ্ন করে একটি জাতীয় সংবাদমাধ্যম। পৃথিবী কীভাবে ধ্বংস হতে পারে, তার চারটি উত্তর দিয়েছে এই ‘বার্ড’। 

প্রথম বিকল্পে বলা হয়েছে পারমাণবিক যুদ্ধের কথা। হিরোশিমা ও নাগাসাকির মতো সমৃদ্ধ শহর একটি বোমার দরুণ নষ্ট হয়ে গিয়েছিল। বর্তমানে সারা বিশ্বের বিভিন্ন দেশ নিজেদের পারমাণবিক যুদ্ধের শক্তি বাড়াচ্ছে। ফলে এমন একটি যুদ্ধই শেষ করে দিতে পারে সব কিছু। 

কিন্তু কোন শতাব্দীতে এমনটা ঘটবে, তা নিয়ে কোনও সম্ভাবনার কথা শোনায় নি সে। পরের সম্ভাব্য কারণ হিসেবে বলা হয়েছে প্রাকৃতিক বিপর্যয়ের কথা। গুগলের এই পাখি মনে করে যে, কোনও বড়সড় উল্কাপাতই শেষ করে দিতে পারে মানুষ জাতিকে। 

কিন্তু কোন উল্কাপাতের আঘাতে এমনটা ঘটবে, কিভাবে হবে এই ধ্বংসলীলা, তা নিয়ে কোনও তথ্য আসেনি হাতে। পৃথিবী ধ্বংসের তৃতীয় কারণ হতে পারে পৃথিবীর জলবায়ু পরিবর্তন। মানুষ যেভাবে দূষণের পরিমাণ বাড়াচ্ছে, তা দেখেই এমন আশঙ্কার কথা জানাচ্ছে ‘বার্ড’। 

অর্থাৎ, এভাবেই একটু একটু করে প্রকৃতি ধ্বংস হবে। মুছে যাবে সব উদ্ভিদ ও প্রাণীর প্রজাতিরা। শেষমেষ মানুষ বেঁচে থাকলেও পৃথিবীর দূষণ মানুষকে ধ্বংস করে দেবে একটু একটু করে। পৃথিবীর ধ্বংসের চতুর্থ কারণ হিসেবে নিজের কথাই বলছে ‘বার্ড’। 

অর্থাৎ, কৃত্রিম বুদ্ধিমত্তা শেষ করে দিতে পারে মানবসভ্যতাকে। কারণ সে মনে করে যে, মানুষের মতোই একদিন চরম বুদ্ধিমান হয়ে উঠতে পারে মানুষের বানানো যন্ত্র। তার পর সারা পৃথিবী থেকে মানুষকেই বিলুপ্ত করে দিতে পারে এআই। তবে কবে সেটা হবে, এখনই স্পষ্ট নয়।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন