Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩

হামাসের সব সুড়ঙ্গকে জলে ভাসিয়ে দিতে চলেছে নেতানিয়াহুর দেশ

Hamas-tunnel

সমকালীন প্রতিবেদন : হামাস বাহিনীকে 'শায়েস্তা'‌ করতে গত কয়েকদিনে গাজা স্ট্রিপে আক্রমণের ঝাঁঝ আরও বাড়িয়েছে ইজরায়েল। এই মুহূর্তে গাজার বিভিন্ন এলাকায় থাকা হিডেন টানেল অর্থাৎ গোপন কিছু সুড়ঙ্গ ধ্বংসের চেষ্টা করছে ইজরায়েল সেনা। 

ইতিমধ্যে সীমান্ত এলাকায় স্থলপথেও আক্রমণ শুরু করেছে ইজরায়েল সেনাবাহিনী। পুরো শক্তি নিয়ে আক্রমণের প্রস্তুতিও নিচ্ছে তাঁরা। এক টেলিভিশনের খবরে ইজরায়েল সেনার মুখপাত্র বলেন যে, গত কয়েকদিন যে আক্রমণ চলছে, তার পরিমান আরও বাড়বে। 

গ্রাউন্ড ফোর্স তাঁদের অপারেশন শুরু করবে। এর সঙ্গে এয়ার স্ট্রাইকও চলবে বলে জানিয়েছেন তিনি। হামাসের টানেল এবং অন্যান্য পরিকাঠামো ভেঙে গুঁড়িয়ে দিতেই এই হামলা চালানো হবে বলে জানানো হয়েছে।

কিন্তু কি এই রহস্যময় সুড়ঙ্গ? জানা গেছে, ইজরায়েলি সেনার অভিযানের পথে প্রধান বাধা গাজায় হামাসের তৈরি অসংখ্য সুড়ঙ্গ। এই সুড়ঙ্গগুলি এতদিন ইজরায়েলি বাহিনীর বিরুদ্ধে হামাসের প্রতিরক্ষার উপায় ছিল। 

গাজায় ইজরায়েলি সেনা প্রবেশ করলে, সুড়ঙ্গগুলি তারা হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায়, গাজায় স্থলপথে আক্রমণ শুরু করার আগে হামাসের ভূগর্ভস্থ সুড়ঙ্গগুলিতে ‘বন্যা-বোমা’ ফেলার কথা ভাবছে ইজরায়েলি সামরিক নেতৃত্ব। 

অর্থাৎ, সুড়ঙ্গগুলি জলে ভাসিয়ে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, হামাসের বিরুদ্ধে যুদ্ধে এবার নয়া কৌশল নিতে চলেছে ইজরায়েল। শোনা যাচ্ছে, হামাসের বিরুদ্ধে ইজরায়েল এবার 'ব্রহ্মাস্ত্র' প্রয়োগ করতে চলেছে। 

শোনা যাচ্ছে, সেই সাংঘাতিক অস্ত্র দিয়ে ইজরায়েল এক নিমেষে ধ্বংস করে দিতে পারে হামাস গোষ্ঠীর সমস্ত গোপন সুড়ঙ্গ। শোনা যাচ্ছে, যুদ্ধে ইজরায়েল এবার 'স্পঞ্জ বোমা'র ব্যবহার করতে পারে। 

ইতিমধ্যেই উত্তর গাজায় ইজরায়েলি সেনা হামাসের ১৫০টিরও বেশি আন্ডারগ্রাউন্ড ঘাঁটি ধ্বংস করেছে। কিন্তু কী এই স্পঞ্জ বম্ব? জানা গেছে, রাসায়নিক বিক্রিয়ার ফলে বিস্ফোরণ ঘটে স্পঞ্জ বোমায়। 

স্পঞ্জ বোমা ফেটে ফোমের একটা মোটা আস্তরণ তৈরি করে। যা কেটে বা ভেদ করে এগনো যায় না। এমনকি বোমা দিয়েও যা ধ্বংস করা যায় না। তাই এই যুদ্ধ যে দিন দিন আরও বড়সড় আকার নিতে চলেছে, তাতে সন্দেহের অবকাশ অপাতত নেই বললেই চলে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন