Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩

ডিজিজ-এক্স এর প্রাণ হারানোর হার কোভিডের থেকেও ২০ গুন বেশি

 

Disease-X

সমকালীন প্রতিবেদন : করোনা অতিমারীর ভয়াল স্মৃতি এখনও দগদগে সকলের মনে। কোভিডের সময় এক লহমায় থমকে গিয়েছিল পৃথিবীর সবকিছু। বেকাবু হয়ে প্রাণ হারিয়েছিলেন লক্ষাধিক মানুষ। রোগী সামলাতে হিমশিম খেতে হয়েছিল চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের। 

তাই দুঃস্বপ্নেও যেন আর সেই দিন না আসে, সেটাই চায় গোটা পৃথিবীর মানুষ। কিন্তু এরই মাঝে গলায় বিঁধেছে আশঙ্কার কাঁটা। নতুন এক ভাইরাসের সন্ধান চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদের। 

জানা গেছে, কোভিডের থেকেও মারাত্মক কোনও রোগ বাসা বাঁধতে পারে মানুষের শরীরে। করোনার তুলনায় আরও বেশি ভয়ানক, কোভিডের থেকেও বেশি প্রাণঘাতী হতে চলেছে এই অসুখ। এটি কিন্তু গুজব নয়। 

কারণ, ইতিমধ্যে এই বিষয়ে সতর্কবার্তা জারি করা হয়েছে ব্রিটেনের স্বাস্থ্য দফতরের তরফে। কোভিডের চেয়েও আরও বেশি মারাত্মক ভাইরাসের রোগকে ডিজিজ এক্স নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জানা গেছে, এই ডিজিজ এক্স ১৯১৯-২০ দশকের স্প্যানিশ ফ্লুয়ের মতো বা তার থেকেও মারাত্মক হতে পারে। উল্লেখ্য, ১৯১৮-১৯ সালে স্প্যানিশ ফ্লু মহামারিতে কমপক্ষে ৫ কোটি মানুষের প্রাণ গিয়েছিল বিশ্বজুড়ে, যা প্রথম বিশ্বযুদ্ধের প্রাণ হারানোর সংখ্যার দ্বিগুণ। 

বর্তমানে যে ভাইরাসগুলি পৃথিবীতে রয়েছে, তা একসাথে মহামারির রূপ নিলে ওই সম সংখ্যক মানুষের প্রাণ যেতে পারে। সেদিক থেকে বলতে গেলে আমরা করোনার ক্ষেত্রে কপালজোরে রক্ষা পেয়েছি। করোনায় ২ কোটি বা তার বেশি সংখ্যক মানুষকে আমরা হারিয়েছি। 

যদি ডিজিজ এক্স ইবোলার মতো সংক্রামক হয়, তবে গোটা বিশ্বে এই সংক্রমণ ছড়িয়ে পড়তে বেশিদিন সময় লাগবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটের তথ্য অনুসারে, এই ডিজিজ এক্স একটি প্যাথোজেন থেকে ছড়িয়ে পড়তে পারে এবং কোটি কোটি মানুষকে সংক্রামিত করতে পারে। 

এই প্যাথোজেন কোনও ভাইরাসও হতে পারে বা ব্যাকটেরিয়া হতে পারে কিংবা ফাঙ্গাস বা ছত্রাকও হতে পারে। একাধিক গবেষক এবং বিজ্ঞানী এই অজানা প্যাথোজেন নিয়ে সতর্কতা জারি করেছেন। 

২০১৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের সবথেকে উদ্বেগের যে রোগের তালিকা প্রকাশ করেছিল, তাতেও বর্তমানে শীর্ষে রয়েছে ডিজিজ এক্স। তাই উদ্বেগ কিন্তু থেকেই যাচ্ছে। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন